বিশ্বকাপে মালিকের খেলার সম্ভাবনা উড়িয়ে দিলেন বাবর

প্রতিভা বিকাশে তরুণদের আরও বেশি সুযোগ দিতে চায় পাকিস্তান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2022, 11:25 AM
Updated : 12 August 2022, 11:25 AM

টেস্ট ও ওয়ানডের পাঠ চুকালেও শোয়েব মালিক এখনও আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় বলেননি। বয়স ৪০ পেরিয়ে গেলেও এই সংস্করণে এখনও দারুণ কার্যকর তিনি। বছরের শেষ দিকে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার স্বপ্নও হয়তো দেখছেন অভিজ্ঞ এই অলরাউন্ডার। তবে বাস্তবতা হচ্ছে, এখন আর পাকিস্তান দলের পরিকল্পনার অংশ নন সাবেক এই অধিনায়ক।

আসছে এশিয়া কাপের জন্য ঘোষিত পাকিস্তান দলে সুযোগ হয়নি মালিকের। অধিনায়ক বাবর আজম এবার একরকম নিশ্চিত করেই দিলেন, বিশ্বকাপের দলেও অভিজ্ঞ এই ক্রিকেটারের আর ফেরার সুযোগ নেই। বরং প্রতিভা বিকাশে তরুণদের আরও বেশি সুযোগ দিতে চায় টিম ম্যানেজমেন্ট।

১২৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা মালিক সবশেষ ম্যাচটি খেলেছেন গত বছর নভেম্বরে ঢাকায়, বাংলাদেশের বিপক্ষে। সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপ শেষ করেই ঢাকায় এসেছিল পাকিস্তান।

আমিরাতের ওই বিশ্বকাপ দলেও প্রথমে সুযোগ হয়নি মালিকের। পরে শেষ মুহূর্তে নাটকীয়ভাবে ডাক পান তিনি। সুযোগটা কাজেও লাগান দারুণ পারফরম্যান্সে।

নিউ জিল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে জয়ে শেষ দিকে ব্যাট হাতে রাখেন গুরুত্বপূর্ণ অবদান। সুপার টুয়েলভের শেষ ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ফিফটি করেন মাত্র ১৮ বলে, এই সংস্করণে যা পাকিস্তানের হয়ে দ্রুততম। দারুণ পারফরম্যান্সে শিরোপা সম্ভাবনা জাগিয়েও অবশ্য সেমি-ফাইনালে হেরে যায় পাকিস্তান।

সবশেষ গত ফেব্রুয়ারিতে পাকিস্তান সুপার লিগেও (পিএসএল) মালিক ধারাবাহিক পারফর্ম করেন। পেশাওয়ার জালমির হয়ে ১১ ম্যাচে তিন ফিফটিতে করেন ৪০১ রান। সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় যা তাকে চতুর্থ স্থানে রেখেছে।

পারফরম্যান্সের বিবেচনায় মালিক তাই আরও একটা বিশ্বকাপের মঞ্চে যাওয়ার স্বপ্ন দেখতেই পারেন। তবে অধিনায়ক বাবর বলছেন, দল ভাবছে ভিন্নভাবে।

“নেদারল্যান্ডস সফরের পরপরই খেলা রয়েছে, তাই পরিবর্তনের সম্ভাবনা কম। সিনিয়র খেলোয়াড়রা দল ছাড়ার পর যারা স্কোয়াডে ঢোকে, তখন তাদের ওপর মনোযোগ দিতে হয়।”

“মোহাম্মদ হাফিজ ও মালিক দুজনই অনেক বড় মাপের খেলোয়াড় এবং আমরা তাদের অনেক মিস করব। আসিফ আলি, খুশদিল শাহ এবং ইফতিখার আহমেদদের তাদের অভাব পূরণ করতে হবে। আমরা তাদের প্রচুর ম্যাচ খেলাতে এবং আত্মবিশ্বাস দিতে চাই। আর এই খেলোয়াড়রা পারফর্মও করেছে।”

হাফিজ অবশ্য আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন। এশিয়া কাপ খেলতে সংযুক্ত আরব আমিরাতে পাড়ি দেওয়ার আগে নেদারল্যান্ডসে তিনটি ওয়ানডে খেলবে পাকিস্তান। ২৮ অগাস্ট ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের এশিয়া কাপ মিশন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক