ওয়ানডে দলে নেই মাহমুদউল্লাহ, নতুন মুখ জাকির

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের বাংলাদেশ দলে ফিরলেন ইয়াসির, শরিফুল ও নাসুম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 03:22 PM
Updated : 12 March 2023, 03:22 PM

বাংলাদেশের টি-টোয়েন্টি দলে বেশ কিছু দিন ধরেই জায়গা হয় না মাহমুদউল্লাহর। এবার আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে তার ঠাঁই হয়নি ওয়ানডে স্কোয়াডেও। অভিজ্ঞ এই ব্যাটসম্যানের আন্তর্জাতিক ক্যারিয়ারের সামনে বড় প্রশ্নবোধক চিহ্ন এতে পড়ে গেল।

 গত ডিসেম্বরে টেস্ট ক্রিকেটে আবির্ভাবে সেঞ্চুরি করা ব্যাটসম্যান জাকির হাসান প্রথমবার ডাক পেয়েছেন ওয়ানডেতে। দলে ফিরেছেন ইয়াসির আলি চৌধুরি, শরিফুল ইসলাম ও নাসুম আহমেদ। 

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডের জন্য জন্য দল ঘোষণা করা হয় রোববার রাতে। ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ সিরিজের দল ছিল ১৪ জনের। আইরিশদের বিপক্ষে স্কোয়াড ১৬ জনের। আগের সিরিজের দল থেকে এবার মাহমুদউল্লাহর পাশাপাশি নেই তাইজুল ইসলামও।

ইংলিশদের বিপক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচে থিতু হলেও বড় রান করতে পারেননি মাহমুদউল্লাহ। প্রথম ম্যাচে আউট হন ৪৮ বলে ৩১ রান করে, পরের ম্যাচে ৪৯ বলে ৩২ রানে। পরে শেষ ম্যাচে আউট হয়ে যান ৮ রান করে।

এই সিরিজের তিন ম্যাচে তাইজুলের উইকেট ছিল ৬টি। প্রতি ম্যাচেই অবশ্য রান খরচ করেছিলেন তিনি পঞ্চাশের বেশি। 

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন অবশ্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, অন্যদের বাজিয়ে দেখতেই মাহমুদউল্লাহ ও তাইজুলকে বিশ্রাম দেওয়া হয়েছে।

প্রথমবার ওয়ানডে দলে ডাক পাওয়া জাকির হাসানের ‘লিস্ট এ’ রেকর্ড খুব সমৃদ্ধ নয়। ৯৪ ম্যাচ খেলে দুটি সেঞ্চুরি তার, ২ হাজার ৩৩৬ রান করেছেন ২৮.৮২ গড়ে। তবে গত ঢাকা প্রিমিয়ার লিগে ৯২.০৪ স্ট্রাইক রেট ও ৪২.৪০ গড়ে ৬৩৬ রান করে তিনি ছিলেন চতুর্থ সর্বোচ্চ রান স্কোরার।

ইয়াসির, নাসুম ও শরিফুল দলে ফিরলেন এক সিরিজ পরই। বাদ পড়ার পর এই সংস্করণে কোনো ম্যাচ না খেলেই আবার ফিরলেন তারা।

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ আগামী ১৮ ও ২০ মার্চ, সিলেটে। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ নয় এই সিরিজ।

বাংলাদেশ ওয়ানডে দল: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, ইবাদত হোসেন চৌধুরি, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, তৌহিদ হৃদয়, জাকির হাসান, ইয়াসির আলি চৌধুরি।

সবশেষ সিরিজ থেকে নেই: মাহমুদউল্লাহ, তাইজুল ইসলাম।

দলে ফিরেছেন: ইয়াসির আলি চৌধুরি, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ।

নতুন মুখ: জাকির হাসান।