প্রথম ফিফটির ইনিংসে অনেক ভুল দেখছেন শান্ত

সম্ভাবনা জাগিয়েও ইনিংস বড় করতে না পারায় হতাশ নাজমুল হোসেন শান্ত।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2023, 05:07 PM
Updated : 1 March 2023, 05:07 PM

মাহমুদউল্লাহর সঙ্গে নাজমুল হোসেন শান্তর পঞ্চাশ ছাড়ানো জুটিতে প্রত্যাশিত স্কোরের সম্ভাবনা দেখছিল বাংলাদেশ। তখনই আলগা এক শটে উইকেট বিলিয়ে দেন শান্ত। মাথা ঝাঁকাতে ঝাঁকাতে মাঠ ছাড়েন বাঁহাতি ব্যাটসম্যান। ম্যাচ শেষেও নিজের ব্যাটিং নিয়ে হতাশার কথা বলেন তিনি। 

লিটন দাসের বিদায়ে পঞ্চম ওভারে উইকেটে যান শান্ত। জফ্রা আর্চারের করা অষ্টম ওভারে থার্ড ম্যান দিয়ে চার মেরে খোলেন রানের খাতা। ওই ওভারের শেষ বলে পয়েন্টে জেসন রয়ের হাতে ক্যাচ দিয়েও অল্পের জন্য বেঁচে যান ২৪ বছর বয়সী ব্যাটসম্যান। 

এরপর আরও সতর্ক হয়ে ওঠেন শান্ত। তবে রান তোলার গতি সেভাবে কমাননি তিনি। প্রথম ৩১ বলে করেন ৩১ রান। 

এরপর দ্রুতই মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান ফিরে গেলে খোলসে ঢুকে যান তরুণ ব্যাটসম্যান। পরে মাহমুদউল্লাহর সঙ্গে মিলে মনোযোগ দেন চাপ সামাল দিয়ে দলকে ভালো অবস্থানে নিয়ে যাওয়ার কাজে। 

এই অভিযানে ১৬ ওয়ানডের ক্যারিয়ারে প্রথম ফিফটির দেখা পান শান্ত। ৫ চারে ৬৭ বল খেলে ব্যক্তিগত মাইলফলকে পৌঁছান তিনি। কিন্তু এরপর আর ইনিংস বড় করতে পারেননি বাঁহাতি ব্যাটসম্যান। 

৩৬তম ওভারে আদিল রশিদের গুগলিতে পুল করতে গিয়ে ক্যাচ দেন মিড উইকেটে রয়ের হাতে। সমাপ্তি ঘটে ৮২ বলে ৫৮ রানের ইনিংস। তার বিদায়ে ভাঙে ৫৩ রানের ষষ্ঠ উইকেট জুটি। জোর ধাক্কা লাগে বাংলাদেশের ভালো স্কোর দাঁড় করানোর আশায়। 

তাই দলের সর্বোচ্চ রান করার পরও নিজের প্রথম ফিফটির ইনিংসটি নিয়ে তৃপ্ত হতে পারছেন না শান্ত। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে নিজের ঘাটতির কথা উল্লেখ করেন তিনি।

“মাত্র একটা ম্যাচে রান করলাম। এখনই আমার বলা ঠিক হবে না যে, অনেক কিছু শিখে গেছি। কারণ আজকের ম্যাচেও অনেক ভুল ছিল আমার। আমি যদি ইনিংসটা বড় করতে পারতাম তাহলে হয়তো আমরা ২৪০-২৫০ রান করতে পারতাম।” 

“তবে হ্যাঁ! ভালো একটা ইনিংস হয়েছে। এটা হয়তো আমাকে সামনের ম্যাচের জন্য আত্মবিশ্বাস দেবে।”

এই সিরিজের আগে ভারতের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে ০ ও ২১ রান করে তৃতীয় ম্যাচের একাদশ থেকে বাদ পড়েছিলেন শান্ত। মাঝে বিপিএলে সর্বোচ্চ ৫১৬ রান করে টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে জায়গা ফিরে পান জাতীয় দলে। 

ফেরার ম্যাচে ফিফটি করার পথে বিপিএলে ভালো খেলার আত্মবিশ্বাস সাহায্য করলেও ইংল্যান্ডের বিপক্ষে চ্যালেঞ্জটা একটু আলাদা ছিল মনে করেন শান্ত। 

“ভালো মানসিকতা নিয়ে এসেছিলাম। বিপিএলটাও ভালো গেছে। তবে আজকে পুরোপুরি ভিন্ন একটা কন্ডিশন ছিল। ভিন্ন রকমের বোলিং আক্রমণ ছিল। আমি চেষ্টা করেছি বলের মেধা যাচাই করে খেলার। আগে থেকে কোনো পরিকল্পনা ছিল না।”