মুক্তিকামীদের অনুপ্রেরণা জোগায় ৭ মার্চের ভাষণ: ঢাবি উপাচার্য

“বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ শুধু বাঙালির সম্পদ নয়, এখন তা বিশ্বসম্পদে পরিণত হয়েছে।”

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2023, 12:48 PM
Updated : 7 March 2023, 12:48 PM

বিশ্বের সব জাতি-সম্প্রদায় ও মুক্তিকামী মানুষের কাছে বঙ্গবন্ধু জাতির পিতা শেখ মুজিবুর রহমানে ৭ মার্চের ভাষণ অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উপাচার্য বলেন, “ঐতিহাসিক ওই ভাষণটি গণমানুষকে এক করে তুলছিল। ফলশ্রুতিতে সশস্ত্র সংগ্রামের মাধ্যমে একটি স্বাধীন রাষ্ট্র নির্মাণে অনন্য দৃষ্টান্ত তৈরি হয় বিশ্বের বুকে। তাই বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ শুধু বাঙালির সম্পদ নয়, এখন তা বিশ্ব সম্পদে পরিণত হয়েছে। “

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে (টিএসসি) আয়োজিত ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভায় তিনি ঐতিহাসিক ওই ভাষণের ইতিহাস ও তাৎপর্য তুলে ধরেন।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন “স্বাধীনতাবিরোধী ষড়যন্ত্রকারীরা ৭ মার্চের ভাষণকে এদেশে নিষিদ্ধ করে বিভিন্ন সময় বিকৃত ইতিহাস তৈরির অপচেষ্টা চালায়। কিন্তু এই ভাষণ ইউনেস্কো’র ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্ট্রার’-এ অন্তর্ভুক্তির মাধ্যমে ঐতিহাসিক স্বীকৃতি লাভ করায় ইতিহাস বিকৃতির সকল অপচেষ্টা ব্যর্থ হয়।”

বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন ও আদর্শে উজ্জীবিত হয়ে মানবিক মূল্যবোধ সম্পন্ন ও স্মার্ট বাংলাদেশ গড়তে তরুণ প্রচন্মের প্রতি আহ্বান রাখেন তিনি।

উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু’র সংগ্রামী জীবনের ইতিহাসই আমাদের স্বাধীনতার ইতিহাস।… লেখা থাকবে।”

ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারের সঞ্চালনায় সভায় কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত, অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মচারী ইউনিয়নের নেতারা বক্তব্য রাখেন।

এর আগে সকালে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের নেতৃত্বে ধানমণ্ডিতে বঙ্গবন্ধু জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জানান শিক্ষকরা।