দেড় কোটি ডলারের শিক্ষাবৃত্তি দেবে হেইলিবারি ভালুকা

আবাসিক এ স্কুলে অগাস্ট থেকে পাঠদান শুরু হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2023, 06:39 PM
Updated : 12 April 2023, 06:39 PM

ময়মনসিংহের ভালুকায় ক্লাস শুরুর অপেক্ষায় থাকা আন্তর্জাতিক আবাসিক স্কুল হেইলিবারি ভালুকা দেড় কোটি ডলারের শিক্ষাবৃত্তি চালু করেছে।

বাংলাদেশের সম্ভাবনাময় শিক্ষার্থীদের জন্য ‘অ্যাকাডেমিক এক্সিলেন্স স্কলারশিপ’ নামের এ বৃত্তি দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠানটি।

বুধবার ঢাকার একটি হোটেলে এক অনুষ্ঠানে জানানো হয়, শুধু যেসব শিক্ষার্থী হেইলিবারি ভালুকায় ভর্তি হবে তারাই বৃত্তির জন্য যোগ্য বিবেচিত হবে। এর আওতায় শিক্ষার্থীদের শতভাগ মেধাভিত্তিক বৃত্তি পাওয়ার সুযোগ রয়েছে।

ভালুকার ধামশুরে ৮৫০ একর জায়গাজুড়ে এ আবাসিক স্কুল গড়ে তোলা হচ্ছে। চলতি বছর অগাস্ট থেকে ক্লাস শুরু হবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

বাংলাদেশে প্রথম আন্তর্জাতিক বোর্ডিং স্কুলের শাখা হিসেবে ২০২২ সালের ১৫ অক্টোবর হেইলিবারি স্কুলটির কার্যক্রম উদ্বোধন করা হয় বলে কর্মকর্তারা জানান।

বেস্ট হোল্ডিংস লিমিটেড গ্রুপের সঙ্গে যুক্তরাজ্যের অন্যতম শীর্ষস্থানীয় ও প্রাচীন স্কুল হেইলিবারি এর যৌথ উদ্যোগে এটি গড়ে তোলা হয়েছে।

বৃত্তির বিষয়ে অনুষ্ঠানে জানানো হয়, এ স্কুলে অধ্যয়নরত গ্রেড ৬ (অথবা সপ্তম বছর) ও এর ওপরের শ্রেণির শিক্ষার্থীরা এ শিক্ষাবৃত্তির জন্য বিবেচিত হবে। ১১ বছরের বেশি বয়সী শিক্ষার্থীরা বৃত্তির জন্য আবেদন করতে পারবে।

বৃত্তি পেতে তাদের কগনিটিভ অ্যাবিলিটিজ টেস্ট ৪ (সিএটি৪) দিতে হবে। যেসব শিক্ষার্থী কগনিটিভ অ্যাবিলিটিজ টেস্ট, সাক্ষাৎকার ও অন্যান্য প্রয়োজনীয় বিষয়ে উত্তীর্ণ হবে, তাদের হেইলিবারি অ্যাকাডেমিক এক্সিলেন্স স্কলারশিপে আবেদন করার জন্য আমন্ত্রণ জানানো হবে।

অনুষ্ঠানে স্কুলের প্রধান শিক্ষক সাইমন ও’গ্রেডি স্কলারশিপের খুঁটিনাটি এবং কোন বৈশিষ্ট্যের কারণে স্কুলটি অন্যগুলোর চেয়ে আলাদা তা তুলে ধরেন।

আন্তর্জাতিক মানের শিক্ষা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়ে তিনি বলেন, “অতীত থেকে ধারণা নিয়ে ও বর্তমান সময়কে ধারণ করে ভবিষ্যতের নেতৃত্ব তৈরিতে মনোনিবেশ করতে চাই আমরা।”

অনুষ্ঠানে লিখিত বার্তায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, “বাংলাদেশমুখী বিনিয়োগের ক্ষেত্রে অনন্য নিদর্শন এই হেইলিবারি  স্কলারশিপ ফান্ড। এর মধ্য দিয়ে বোঝা যাচ্ছে, দেশের শিক্ষাসহ অন্যান্য খাতে বিশ্বমানের প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ বাড়ছে।”

অনুষ্ঠানে ঢাকায় ব্রিটিশ হাইকমিশনের হেড অব ইন্টারন্যাশনাল ট্রেড ড্যান পাশা, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর জিম ও'নিল এবং ঢাকা ইন্টারন্যাশনাল স্কুলস অ্যাসোসিয়েশনের প্রধান মাদিহা মুর্শেদ উপস্থিত ছিলেন।