দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ

আগামী ১৫ সেপ্টেম্বর দাখিল পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ৩ অক্টোবর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2022, 12:47 PM
Updated : 8 August 2022, 12:47 PM

দেশের বিভিন্ন স্থানে বন্যার কারণে স্থগিত দাখিল পরীক্ষার নতুন সূচি প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড।

সোমবার প্রকাশিত নতুন সূচি অনুযায়ী, দাখিল পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর শুরু হয়ে শেষ হবে ৩ অক্টোবর।

সব বিষয়ের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

মহামারীর কারণে চার মাস পিছিয়ে গত ১৯ জুন চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তার আগ মুহূর্তে দেশের বিভিন্ন জেলায় বন্যা দেখা দেওয়ায় পরীক্ষা স্থগিত করা হয়।

নতুন সূচি অনুযায়ী, ১৫ সেপ্টেম্বর কুরআন মাজিদ ও তাজভিদ, ১৭ সেপ্টেম্বর গণিত, ১৮ সেপ্টেম্বর হাদিস শরিফ, ১৯ সেপ্টেম্বর আকাইদ ও ফিকহ্, ২০ সেপ্টেম্বর বাংলা প্রথম পত্র, ২২ সেপ্টেম্বর বাংলা দ্বিতীয় পত্র, ২৪ সেপ্টেম্বর ইংরেজি প্রথম পত্র, ২৫ সেপ্টেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র, ২৬ সেপ্টেম্বর পৌরনীতি ও নাগরিকতা, কৃষিশিক্ষা (তত্ত্বীয়), গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), মানতিক, উর্দু, ফার্সি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৮ সেপ্টেম্বর ইসলামের ইতিহাস ও পদার্থবিজ্ঞান, ২৯ সেপ্টেম্বর জীববিজ্ঞান, ১ অক্টোবর তাজভিদ নসর ও নজম (মুজাব্বিদ গ্রুপ) এবং তাজভিদ (হিফজুল কুরআন গ্রুপ) এবং ৩ অক্টোবর উচ্চতর গণিত পরীক্ষা হবে।

২ ঘণ্টার পরীক্ষায় প্রতিটি বিষয়ে নৈর্ব্যক্তিক প্রশ্নের জন্য ২০ মিনিট এবং রচনামূলক প্রশ্নের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট সময় থাকবে।

সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবরের মধ্যে সম্পন্ন করতে হবে।

পরীক্ষার্থীদের প্রবেশপত্র পরীক্ষা শুরুর অন্তত তিনদিন আগে নিজ নিজ প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করতে হবে বলে নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে গত ৩১ জুলাই আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করে।

Also Read: এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ