বঙ্গমাতার অবদান নিয়ে ঢাবিতে ২ দিনের সম্মেলন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার সম্মেলনের পাশাপাশি বঙ্গমাতা সেন্টারও উদ্বোধন করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2022, 05:28 PM
Updated : 5 August 2022, 05:28 PM

জাতি গঠনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের অবদান ও জীবন দর্শন নিয়ে দুই দিনের আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করছে ঢাকা বিশ্ববিদ্যালয় বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ।

আগামী রোববার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বঙ্গমাতা: এ প্যারাগন অব উইমেন লিডারশিপ অ্যান্ড ন্যাশন-বিল্ডিং ইন বাংলাদেশ’ শীর্ষক এ সম্মেলন উদ্বোধন করবেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর।

এবছর ৮ অগাস্ট সোমবার বঙ্গমাতার জন্মদিনকে সামনে রেখে এর আগের দিন আনুষ্ঠানিকভাবে তার কণ্যা প্রধানমন্ত্রী নবগঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ উদ্বোধন করবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহর্ধমিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছার অবদান ও জীবন দর্শন অনুসরণ করে জেন্ডার সমতা, নারীর ক্ষমতায়ন ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন গবেষণার লক্ষ্যে ২০২১ সালের ৮ নভেম্বর বঙ্গমাতা সেন্টার প্রতিষ্ঠা করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এ সম্মেলনে দেশ-বিদেশের বিভিন্ন বক্তা প্রতিপাদ্যের উপর আলোচনা করবেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন কথা সাহিত্যিক ও বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন।

বঙ্গমাতা সেন্টারের পরিচালক অধ্যাপক তানিয়া হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বঙ্গমাতার জন্মদিনের শুভক্ষণে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরুর এ পদক্ষেপ সেন্টারের ভবিষ্যৎ কার্যক্রমকে আরও প্রাণবন্ত করে তুলবে।

“এ সেন্টার শিক্ষা, গবেষণা এবং পরামর্শ কার্যক্রমের মাধ্যমে জেন্ডার সমতা, ন্যায়বিচার, ক্ষমতায়ন এবং সমসাময়িক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে জাতীয় উন্নয়ন নিশ্চিতকরণে সক্রিয় ভূমিকা পালন করবে।“

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক