টাইমসের এসডিজি-১ র‍্যাংকিংয়ে সেরা পাঁচে ব্র্যাক ইউনিভার্সিটি

টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ইউনিভার্সিটি ইমপ্যাক্ট র‍্যাংকিং ২০২৩- এ ব্র্যাক ইউনিভার্সিটি বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 12:26 PM
Updated : 3 June 2023, 12:26 PM

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার 'এসডিজি ১: নো পোভার্টি’ অর্জনে বিশ্বের সেরা পাঁচটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি।

টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ইউনিভার্সিটি ইমপ্যাক্ট র‍্যাংকিং ২০২৩- এ ব্র্যাক ইউনিভার্সিটি বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম; বিশ্বে ৩০১-৪০০ তম অবস্থানে রয়েছে।

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ধরে বৃহস্পতিবার টাইমস হায়ার এডুকেশন এই ইউনিভার্সিটি ইমপ্যাক্ট র‍্যাংকিং প্রকাশ করে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানায়, বিশ্বের ১১২ দেশের ১৫৯১টি বিশ্ববিদ্যালয় এবারের ইমপ্যাক্ট র‍্যাংকিংয়ে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এতে বলা হয়, 'এসডিজি-১: নো পোভার্টি' ক্যাটাগরিতে ৮৬ দশমিক ৫ স্কোর নিয়ে বিশ্বের সবগুলো বিশ্ববিদ্যালয়ের মধ্যে পঞ্চম স্থান অর্জন করেছে ব্র্যাক ইউনিভার্সিটি। এটি উদ্ভাবনী শিক্ষাপদ্ধতি, গবেষণা ও কমিউনিটি এনগেজমেন্ট প্রোগ্রামের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণে ব্র্যাক ইউনিভার্সিটির নিষ্ঠার প্রতিফলন।

জাতিসংঘের উন্নয়ন লক্ষ্যমাত্রার অন্যান্য ক্যাটাগরিতেও সাফল্য প্রদর্শন করেছে এই বিশ্ববিদ্যালয়। এসডিজি- ৪: গুণগত শিক্ষা, এসডিজি- ৮: শোভন কাজ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং এসজিডি- ১৬: শান্তি ন্যায়বিচার ও কার্যকর প্রতিষ্ঠান ক্যাটাগরিতে ২০১ থেকে ৩০০ এর মধ্যে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি।

একই সঙ্গে এসডিজি- ৫: জেন্ডার সমতা এবং এসডিজি- ১০: অসমতা হ্রাস ক্যাটাগরিতে ব্র্যাক ইউনিভার্সিটির অবস্থান ৪০১ থেকে ৬০০ এর মধ্যে।

এ বিষয়ে ব্র্যাক ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মাহফুজুল আজিজ বলেন, “এই অসামান্য র‍্যাংকিং ইতিবাচক সামাজিক প্রভাব সৃষ্টি এবং বিশ্বব্যাপী টেকসই উন্নয়নে অবদান রাখার ক্ষেত্রে ব্র্যাক ইউনিভার্সিটির দৃঢ় প্রতিশ্রুতিকেই পুনর্ব্যক্ত করছে। আগামী নেতৃত্ব তৈরি, উদ্ভাবনী গবেষণা পরিচালনা এবং সমাজে ইতিবাচক পরিবর্তন আনয়নে ব্র্যাক ইউনিভার্সিটি সর্বদাই অঙ্গীকারবদ্ধ।