ঢাবি সিন্ডিকেট, একাডেমিক পরিষদ ও ফাইন্যান্স কমিটির সব পদেই নীল দল

নির্বাচনে মোট ২ হাজার ৪২৫ ভোটারের মধ্যে ১ হাজার ২৫৯ জন ভোট দিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2022, 01:50 PM
Updated : 13 Sept 2022, 01:50 PM

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট, একাডেমিক পরিষদ ও ফাইন্যান্স কমিটির নির্বাচনে সবকটিতেই আওয়ামী লীগ সমর্থিত শিক্ষকদের প্যানেল নীল দল বিজয়ী হয়েছে।

প্রতিদ্বন্দ্বী বিএনপি- জামায়াত সমর্থক শিক্ষকদের সংগঠন সাদা দল এবার কোনো পদেই জয় পায়নি।

মঙ্গলবার সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিন্ডিকেট, একাডেমিক পরিষদ ও ফাইন্যান্স কমিটির নির্বাচনের ভোট নেওয়া হয়।

বেলা ৩টার দিকে নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ ফলাফল ঘোষণা করেন।

ফলাফলে সিন্ডিকেটের ছয়টি, একাডেমিক পরিষদের দুই ক্যাটাগরিতে ছয়টি ও ফাইন্যান্স কমিটির একটি পদের নির্বাচনে সব কটিতেই জয় পেয়েছেন নীল দলের প্রার্থীরা। 

ডিন ও প্রভাষক ক্যাটাগরিতে বিএনপিপন্থিদের কোনো প্রার্থী ছিলেন না। ফলে ওই দুই পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছেন নীল দলের প্রার্থীরা।

সিন্ডিকেটে ডিন পদে বিজ্ঞান অনুষদের ডিন আবদুস ছামাদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

প্রাধ্যক্ষ পদে হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ মাসুদুর রহমান ৭৭৫ ভোট পেয়ে নির্বাচিত হন। তার প্রতিদ্বন্দ্বী সাদা দলের প্রার্থী মো. মহিউদ্দিন পেয়েছেন ৪২০ ভোট।

সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে নীল দলের আবু হোসেন মুহম্মদ আহসান ৮৮৫ ভোট পেয়ে জিতেছেন। তার প্রতিদ্বন্দ্বী সাদা দলের প্রার্থী আল-আমিন পেয়েছেন ৩২৪ ভোট।

একই ক্যাটাগরিতে নীল দলের মোহাম্মদ শরিফ উল ইসলাম জিতেছেন ৭৮৬ ভোট পেয়ে। তার প্রতিদ্বন্দ্বী সাদা দলের শাফী মো. মোস্তফা পেয়েছেন ৩৭২ ভোট।

একাডেমিক পরিষদের নির্বাচনে সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছেন নীল দলের ইসমাত রহমান (৮০৩ ভোট), মিসেস মন্দিরা চৌধুরী (৭৩২ ভোট) ও বিপুল চন্দ্র দেবনাথ (৬৭৬ ভোট)।

সহকারী অধ্যাপক ও প্রভাষক ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছেন নীল দলের আ স ম মনজুর আল হোসেন (৮৭৮ ভোট), এ বি এম আশরাফুজ্জামান (৮৫১ ভোট) ও মো. মমিন ইসলাম (৭৫১ ভোট)।

বিশ্ববিদ্যালয়ের সব অধ্যাপক একাডেমিক পরিষদের সদস্য। পরিষদে সব পর্যায়ের শিক্ষকদের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে সহযোগী অধ্যাপক এবং সহকারী অধ্যাপক ও প্রভাষক ক্যাটাগরিতে নির্বাচন হয়ে থাকে।

এ ছাড়া ফাইন্যান্স কমিটির একটি পদের নির্বাচনে ৭০৭ ভোট পেয়ে জয়ী হয়েছেন নীল দলের মো. শফিকুল ইসলাম। তার প্রতিদ্বন্দ্বী সাদা দলের প্রার্থী মোহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী পেয়েছেন ৪৫৬ ভোট।

ফলাফল ঘোষণার সময় নির্বাচন পরিচালক অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ জানান, এ নির্বাচনে মোট ২ হাজার ৪২৫ ভোটারের মধ্যে ১ হাজার ২৫৯ জন ভোট দিয়েছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক