নারীদের তথ্য-প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলতে হবে: স্পিকার

স্মার্ট বাংলাদেশ গড়ার কাজে নারীদের সক্রিয় অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন শিরীন শারমিন চৌধুরী।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2023, 05:03 PM
Updated : 7 March 2023, 05:03 PM

গৃহস্থালিসহ নারীর সব কাজের স্বীকৃতি এখন সময়ের দাবি বলে মনে করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেছেন, নারীরা গৃহস্থালি কাজের স্বীকৃতি পেলে লিঙ্গ বৈষম্য নিরসন এবং নারী অধিকার প্রতিষ্ঠা পাবে।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এক সেমিনারে তিনি এ কথা বলেন।

এ সময় তথ্য-প্রযুক্তিতে দক্ষতা অর্জনের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়ার কাজে নারীদের সক্রিয় অংশগ্রহণের আহ্বান জানান স্পিকার।

তিনি বলেন, “প্রশিক্ষণের মাধ্যমে তৃণমূল পর্যায় থেকে নারীদের তথ্য-প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলতে হবে।

“নারী-পুরুষ বৈষম্য নিরসন এবং নারীদের জন্য সমাজে অনুকূল পরিবেশ নিশ্চিত করার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন। এসব পদক্ষেপের ফলেই নারীরা আজ সমাজের নানা ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছে।"

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ (বিসিজিডিএস) ‘নারী-পুরুষের সমতা আনয়নে ডিজিটাল উদ্ভাবন ও প্রযুক্তি' শীর্ষক এ সেমিনার আয়োজন করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, সব ক্ষেত্রে লিঙ্গ সমতা নিশ্চিত করতে ‘সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায়’ নারীদের সম্পৃক্ত করা জরুরি।

“২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য লিঙ্গ বৈষম্য নিরসন করা জরুরি। নারী অধিকার প্রতিষ্ঠায় তথ্য-প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের সুযোগ করে দিতে হবে।”

নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এবং বাংলাদেশে নিযুক্ত কানাডার হাই কমিশনার লিলি নিকোলস অনুষ্ঠানে বক্তব্য দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। স্বাগত বক্তব্য দেন বিসিজিডিএস’র পরিচালক অধ্যাপক তানিয়া হক।