ঢাবিতে বায়ুদূষণ নিয়ে নতুন গবেষণা কেন্দ্র

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোকাররম ভবনের পাশে অবস্থিত অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস সেন্টারে (সিএআরএস) বায়ুদূষণ নিয়ে একটি আধুনিক গবেষণা কেন্দ্র চালু হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2014, 03:49 PM
Updated : 3 Dec 2014, 03:49 PM
বুধবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এয়ার কোয়ালিটি রিসার্চ অ্যান্ড মনিটরিং সেন্টার (একিউআরএমসি) নামের ওই গবেষণা কেন্দ্রটির উদ্বোধন উপলক্ষে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।   

বিশ্ব ব্যাংকের অর্থায়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের হায়ার এডুকেশন কোয়ালিটি এনহান্সমেন্ট প্রজেক্ট (হেকেপ) এবং জার্মানির ওপার্টাল বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় ‘এস্ট্যাবলিশিং এন এয়ার কোয়ালিটি মনিটরিং সেন্টার (সিপি-২১৯৬)’ শীর্ষক সহ-প্রকল্পের আওতায় এই কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপচার্য (প্রশাসন) এবং সিপি-২১৯৬ সাবপ্রজেক্ট ম্যানেজার অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত একিউআরএমসির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক এ কে আজাদ চৌধুরী।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক এ কে আজাদ চৌধুরী বলেন, “বায়ু দূষণ ও বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশ। বাংলাদেশে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রয়েছেন অনেক স্বনামধন্য শিক্ষক ও গবেষক, যারা বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও বায়ু দূষণ মোকাবিলায় নানা গবেষণা চালিয়ে যাচ্ছেন।

“এই কেন্দ্রটি দেশের বায়ু দূষণ সংক্রান্ত তথ্য-উপাত্ত প্রদান এবং বায়ু দূষণ মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

ঢাকায় জার্মান দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স ড. ফার্ডিনান্ড ভন ওয়েহি বলেন, “উচ্চ শিক্ষা প্রসারে উভয় দেশের মধ্যে চলমান রয়েছে দ্বিপক্ষীয় সহযোগিতামূলক নানা কর্মকাণ্ড। এই পারস্পরিক সহযোগিতার ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই গবেষণা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়েছে।”

এই অনুষ্ঠানে বিশ্ব ব্যাংকের জ্যেষ্ঠ অপারেশন অফিসার মো. মোখলেছুর রহমান, জার্মানির ওপার্টাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক থরসটেন বেন্টার এবং ইউজিসির প্রাক্তন সদস্য এম মহিবুর রহমান প্রমুখ।