দুই বছরের ইউজিসি পদক ঘোষণা

গবেষণা ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ২০০৬ ও ২০০৭ সালের জন্য ১৯ জনকে পদক দিতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। মনোনীতদের হাতে সোমবার পদক তুলে দেওয়া হবে। পদকের জন্য মনোনীতদের নাম রোববার আগারগাঁওয়ে ইউজিসি কার্যালয়ে ঘোষণা করেন ইউজিসির সদস্য অধ্যাপক আতফুল হাই শিবলী।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2009, 00:07 AM
Updated : 4 Oct 2009, 00:07 AM
ঢাকা, অক্টোবর ০৪ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- গবেষণা ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ২০০৬ ও ২০০৭ সালের জন্য ১৯ জনকে পদক দিতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। মনোনীতদের হাতে সোমবার পদক তুলে দেওয়া হবে।
পদকের জন্য মনোনীতদের নাম রোববার আগারগাঁওয়ে ইউজিসি কার্যালয়ে ঘোষণা করেন ইউজিসির সদস্য অধ্যাপক আতফুল হাই শিবলী।
পদকপ্রাপ্তদের প্রত্যেকে নগদ ২০ হাজার টাকা, একটি সনদপত্র এবং একটি ক্রেস্ট পাবেন।
২০০৬ সালের জন্য ছয়টি শাখায় পদকের জন্য সরকারি ও বেসরকারি পর্যায়ের নয় জন শিক্ষককে মনোনীত করা হয়েছে। ২০০৭ সালের জন্য পাঁচটি শাখায় পদক পাচ্ছেন ১০ জন।
২০০৬ সালে বিভিন্ন শাখায় পদকের জন্য যাদের মনোনীত করা হয়েছে, তারা হলেন-
কলা, মানবিক, আইন ও শিক্ষা শাখায় ড. রেদওয়ানুল হক (সহকারী অধ্যাপক, আইন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়) এবং অধ্যাপক মো. ড. মোস্তফা কামাল (দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ, ইসলামী বিশ্ববিদ্যালয়)।
ভৌত ও জীববিজ্ঞান শাখায় ড. এম মঞ্জুরুল করিম (সহযোগী অধ্যাপক, অনুজীব বিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়) এবং অধ্যাপক ড. সৈয়দ বদিউজ্জামান ফারুক (পদার্থ বিজ্ঞান বিভাগ, শাহজালায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়)।
কৃষি বিজ্ঞান শাখায়- অধ্যাপক ড. এসএমএ মজিদ (সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়)।
প্রকৌশল ও কারিগরি শাখায়- অধ্যাপক ড. আনিসুল হক (ডিপার্টমেন্ট অব ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রোনিকস ইঞ্জিনিয়ারিং, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি)।
চিকিৎসা বিজ্ঞানে অধ্যাপক ড. মো. আলিমুল ইসলাম (ডিপার্টমেন্ট অব মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়) এবং ড. মো. আব্দুর শাকুর (সহযোগী অধ্যাপক, ডিপার্টমেন্ট অব ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়)।
সামাজিক বিজ্ঞান শাখায় ড. গৌর গোবিন্দ গোস্বামী (সহযোগী অধ্যাপক, অর্থনীতি বিভাগ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়)।
২০০৭ সালের বিভিন্ন শাখায় পদকের জন্য মনোনীতরা হলেন-
কলা, মানবিক, আইন ও শিক্ষা শাখায় মো. জাহাঙ্গীর হোসেন (ফোকলোর বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়) এবং অধ্যাপক ড. শরীফ উদ্দীন আহমেদ (ইতিহাস বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়)।
ভৌত ও জীববিজ্ঞান শাখায়- অধ্যাপক এম নুরুল ইসলাম (উপাচার্য, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়) এবং অধ্যাপক মফিজ উদ্দিন আহমেদ (চেয়ারম্যান, ডিপার্টমেন্ট অব ম্যাথমেটিকস অ্যান্ড ন্যাচারাল সায়েন্স, ব্র্যাক ইউনিভার্সিটি)।
কৃষি বিজ্ঞানে অধ্যাপক এম ইনামুল হক (চেয়ারম্যান, বাংলাদেশ কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ) এবং ড. মো. আবু হাদী নূর আলী খান (সহযোগী অধ্যাপক, প্যাথলজি বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়)।
প্রকৌশল ও কারিগরি বিজ্ঞানে ড. মো. আমিনুল ইসলাম (ম্যাটেরিয়ালস অ্যান্ড মেটালর্জিকাল ডিপার্টমেন্ট, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়) ও অধ্যাপক ড. মুরারি মোহন রায় (ডিপার্টমেন্ট অব মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়)।
চিকিৎসা বিজ্ঞানে অধ্যাপক ড. লায়লা এন ইসলাম (ডিপার্টমেন্ট অব বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি, ঢাকা বিশ্ববিদ্যালয়) এবং অধ্যাপক ড. কে এস রাব্বানী (পদার্থ বিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়)।
১৯৮০ সাল থেকে শিক্ষকদের মৌলিক গবেষণা ও প্রকাশনার স্বীকৃতি হিসেবে এ পদক দিয়ে আসছে ইউজিসি। মোট ছয়টি শাখার প্রত্যেকটিতে ২টি করে মোট ১২টি পদক দেওয়া হয়।
শাখাগুলো হলো- কলা, মানবিক, আইন ও শিক্ষা শাখা; সামাজিক বিজ্ঞান শাখা; প্রকৌশল ও কারিগরি বিজ্ঞান শাখা; ভৌত ও জীববিজ্ঞান শাখা; কৃষি বিজ্ঞান শাখা এবং চিকিৎসা বিজ্ঞান শাখা। তবে নীতিমালা অনুযায়ী, কোনও শাখায় উপযুক্ত মানের প্রকাশনা পাওয়া না গেলে সে শাখায় পুরস্কার দেওয়া হয় না।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/পিসি/এফএফ/এমআই/১৭৪০ ঘ.