ঢাবির 'ঘ' ইউনিটের ফল প্রকাশ, ভর্তির যোগ্য ৮.৫৮%

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে; যেখানে ভর্তির যোগ্য বিবেচিত হয়েছেন ৮ দশমিক ৮৭ শতাংশ পরীক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2022, 07:35 AM
Updated : 5 July 2022, 08:30 AM

ভর্তির যোগ্য বিবেচিত ৬ হাজার ১১১ জনের মধ্যে শেষ পর্যন্ত ১ হাজার ৩৩৬ জন মেধাক্রম অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান, কলা ও ব্যবসায় শিক্ষা অনুষদের বিভিন্ন বিভাগে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান মঙ্গলবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এই ফল প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, গত ১১ জুন অনুষ্ঠিত এই পরীক্ষায় মোট ৭১ হাজার ২৬২ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিলেন। তাদের মধ্যেও উত্তীর্ণ অর্থাৎ ভর্তির যোগ্য বিবেচিত হয়েছেন ৬ হাজার ১১১ জন।

এবার বিজ্ঞান বিভাগ থেকে ৪ হাজার ৮১১ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১ হাজার ৫ জন, এবং মানবিক বিভাগ থেকে ২৯৫ জন ভর্তির যোগ্য বিবেচিত হয়েছেন।

ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের মধ্যে ১০৩ দশমিক ৯৫ নম্বর পেয়ে বিজ্ঞান বিভাগে প্রথম হয়েছেন ঝিনাইদহের সরকারি কেএমএইচ কলেজের শিক্ষার্থী অনন্য গাঙ্গুলী। ঢাকার নটর ডেম কলেজের মো. তানজিদ হাসান আকাশ ১০৩ দশমিক ৪৪ নম্বর পেয়ে মানবিকে প্রথম হয়েছেন। এছাড়া ৯৩ দশমিক ০১ নম্বর পেয়ে ঢাকার উত্তরার মাইলস্টোন কলেজের শিক্ষার্থী  আয়শা জাহান সামিয়া ব্যবসায় শিক্ষা বিভাগে প্রথম হয়েছেন।

অন্যদের মধ্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক জিয়া রহমান, কলা অনুষদের ডিন অধ্যাপক আবদুল বাছির, আইন অনুষদের ডিন অধ্যাপক সীমা জামান ও অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মোস্তাফিজুর রহমান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

যেভাবে জানা যাবে ফল

ঘ-ইউনিট ভর্তি পরীক্ষায় অবতীর্ণ শিক্ষার্থীরা তাদের উচ্চমাধমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর এর মাধ্যমে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

এছাড়া, রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে থেকে DU GHA <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ ফলাফল জানা যাবে।

উত্তীর্ণদের করণীয়

# উত্তীর্ণ শিক্ষার্থীদের ৭ জুলাই  বিকাল ৩ টা থেকে ২৮ জুলাই বিকাল ৫টার মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

# ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৮ থেকে ২৪ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

# ফলাফল নিরীক্ষা করতে চাইলে ১০০০ (এক হাজার) টাকা ফি দিয়ে আগামী ১৭ থেকে ২১ জুলাইয়ের মধ্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

ভর্তি সংক্রান্ত সব তথ্য ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে ঘ ইউনিটের নোটিসে পাওয়া যাবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক