পেছানো হল ঢাবির গবেষণা-প্রকাশনা মেলা

পর্যাপ্ত প্রস্তুতি না থাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০২তম প্রতিষ্ঠাবার্ষিকীর গবেষণা-প্রকাশনা মেলা পিছিয়ে দেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2022, 10:38 AM
Updated : 29 June 2022, 10:38 AM

জুলাইয়ের প্রথম দিন থেকে এ মেলা শুরুর কথা থাকলেও এখন পরিবর্তিত সূচিতে আগামী ২২ ও ২৩ অক্টোবর এ মেলা আয়োজনের পরিকল্পনা হয়েছে বলে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

১০২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এবার ১ থেকে ৩ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে তিন দিনব্যাপী এ মেলা আয়োজনের সিদ্ধান্ত হয়েছিল।

বিশ্ববিদ্যালয়ের অনুষদগুলোর জন্য ১০টি এবং ইনস্টিটিউটগুলোর জন্য একটি প্যাভিলিয়ন রাখার কথা ছিল মেলায়।

প্রতিষ্ঠাবার্ষিকীর দিন গবেষণার মেলা না হলেও অন্যান্য কর্মসূচি পালন করা হবে বলে জানান উপাচার্য।

তিনি বলেন, “গবেষণা-প্রকাশনা মেলার জন্য প্রস্তুতি নিতে আরও একটু সময় লাগবে। এ কারণে এটা আমরা অক্টোবরে আয়োজন করব।”

গবেষণা-প্রকাশনা মেলা না হলেও আগামী ১ জুলাই সকাল ১০টায় কেন্দ্রীয় খেলার মাঠে জাতীয় পতাকা, ঢাকা বিশ্ববিদ্যালয় ও হলগুলোর পতাকা উত্তোলন, জাতীয় সংগীত ও উদ্বোধনী সংগীত পরিবেশন এবং কেক কাটা হবে।

একইদিন বেলা সাড়ে ১১টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ‘গবেষণা ও উদ্ভাবন: ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া সহযোগিতা’ শীর্ষক আলোচনা সভা হবে।

গবেষণা-প্রকাশনা মেলা পেছানোর কারণ ব্যাখ্যা করে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিভিন্ন ফ্যাকাল্টির প্রস্তুতির ঘাটতি রয়েছে। আমরা যেভাবে মেলাটা করতে চেয়েছি এবং বিশ্ববিদ্যালয়কে তুলে ধরতে চেয়েছি, সেভাবে প্রস্তুতি নেওয়া সম্ভব হয়নি।

“আমরা চেষ্টা করছি, মেলাটা শুকনো মৌসুমে করতে, যাতে লোকজন সহজে আসতে পারে। এর মধ্যে আমাদের বই, জার্নাল ও গবেষণা প্রকল্পগুলো সিংহভাগ সম্পন্ন হয়ে যাবে। এসব বিবেচনা করেই আমরা এটা পিছিয়েছি।”