ভারতে নবীকে নিয়ে কটু মন্তব্যের প্রতিবাদে ঢাবিতে মানববন্ধন

মহানবী হযরত মুহাম্মদকে (সা.) নিয়ে ভারতের ক্ষমতাসীন বিজেপির দুই নেতার বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2022, 12:42 PM
Updated : 8 June 2022, 12:42 PM

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ মানববন্ধন থেকে তারা বাংলাদেশ সরকারকে অবিলম্বে রাষ্ট্রীয়ভাবে ওই মন্তব্যের নিন্দা জানানোর আহ্বান জানান।

নবীকে নিয়ে বিজেপির জ্যেষ্ঠ দুই নেতার মন্তব্যের পর দেশে বিদেশে ক্ষোভের মুখে পড়ে নরেন্দ্র মোদী সরকার।

পরিস্থিতি সামাল দিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে নবীকে নিয়ে অবমাননাকর মন্তব্য পোস্ট করায় বিজেপির যুব সংগঠনের নেতা হার্ষিত শ্রীবাস্তবকে গ্রেপ্তার করা হয়েছে।

এক টেলিভিশন বিতর্কে নবীকে নিয়ে বিজেপির মুখপাত্র নূপুর শর্মার অবমাননাকর মন্তব্যের পর ভারতের বিভিন্ন অঞ্চলে বিক্ষিপ্ত উত্তেজনা, অস্থিরতা দেখা গেছে।

বিজেপি পরে জানায়, তারা নূপুরের সদস্যপদ স্থগিত করেছে এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ইসলাম নিয়ে মন্তব্যের কারণে আরেক মুখপাত্র নভিন কুমার জিন্দালকে বহিষ্কার করেছে।

ঘরে বাইরে ক্ষোভের মুখে পরে নিজের বক্তব্য প্রত্যাহার এবং এ নিয়ে নিঃশর্ত ক্ষমা চান নূপুর শর্মা।
বুধবার মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসাইন বলেন, আমরা দেখেছি ভারতে বিভিন্ন সময় মুসলমানদের নির্যাতন করা হয়েছে, এনআরসির নামে মুসলমানদের নাগরিকহীন করে দেওয়ার চক্রান্ত করেছিল বিজেপি সরকার। এরই অংশ ছিল রাসুল (সা.)-কে অবমাননা।
"বর্তমানে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশ এই বিষয়ে রাষ্ট্রীয়ভাবে প্রতিবাদ জানাচ্ছে। আমরা বাংলাদেশ সরকারের কাছে অনুরোধ করব দ্রুত এই বিষয়ে প্রতিবাদলিপি পেশ করা হোক এবং সেখানে মুসলমানদের নিরাপত্তা নিশ্চিত করা হোক।"

বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আনাস ইবনে মুনীরের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থী মোসাদ্দেকা আফরিন দোলা। এতে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন।