৩ বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ইউজিসির সতর্কতা

বেসরকারি তিনটি বিশ্ববিদ্যালয়ের বর্তমান হাল তুলে ধরে এসব উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে সতর্ক করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2022, 04:39 PM
Updated : 18 April 2022, 04:39 PM

এগুলো হল- ইবাইস ইউনিভার্সিটি, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি ও দি ইউনিভার্সিটি অব কুমিল্লা।

সোমবার এদের নিয়ে গণবিজ্ঞপ্তি দেওয়ার আগে কুমিল্লার ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখতে নির্দেশ দেয় ইউজিসি।

তিনটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে নিরুৎসাহিত করে সোমবার কয়েকটি দৈনিকে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

তাতে বলা হয়, এসব প্রতিষ্ঠানের একাডেমিক, প্রশাসনিক, আর্থিক, ভর্তি পরীক্ষা ও এর ফলাফল এবং একাডেমিক সনদের আইনগত কোনো বৈধতা নেই।

ইউজিসি বলছে, বর্তমানে ইবাইস ইউনিভার্সিটির অনুমোদিত কোনো ক্যাম্পাস ও ঠিকানা নেই। এই বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজ নিয়ে দ্বন্দ্ব ও আদালতে একাধিক মামলা বিদ্যমান। বিশ্ববিদ্যালয়টিতে ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার পদে আচার্য বা রাষ্ট্রপতি নিযুক্ত কোনো ব্যক্তি নেই।

“বিশ্ববিদ্যালয়টিতে বর্তমানে কোন পদেই আইনানুযায়ী বৈধভাবে কেউ নিয়োজিত নাই। যার ফলে বিশ্ববিদ্যালয়টিতে বর্তমানে বৈধ কোনো কর্তৃপক্ষ নেই।”

বিশ্ববিদ্যালয়টির সব কারিকুলাম মেয়াদ উত্তীর্ণ হওয়ায় সব একাডেমিক প্রোগ্রাম বৈধতা হারিয়েছে বলে উল্লেখ করা হয়।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটিতে শিক্ষা কার্যক্রম পরিচালনার কোনো যোগ-সুবিধা নেই। ইউজিসি ইউনিভার্সিটি অব কুমিল্লার শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুমোদন দেয়নি বলেও জানানো হয়।

আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব কুমিল্লায় ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার পদে রাষ্ট্রপতি নিযুক্ত কোনো। বর্তমানে কোন পদেই আইনানুযায়ী বৈধভাবে কেউ নিয়োজিত নেই।

বিশ্ববিদ্যালয় দুটির সব কারিকুলাম মেয়াদ উত্তীর্ণ হওয়ায় একাডেমিক প্রোগ্রামগুলো বৈধতা হারিয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।