গুচ্ছ ভর্তি পরীক্ষায় যুক্ত হচ্ছে আরও ৩ বিশ্ববিদ্যালয়

নতুন তিনটি বিশ্ববিদ্যালয় যুক্ত হওয়ায় ৩২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে এবার গুচ্ছ পদ্ধতিতে স্নাতক শ্রেণির ভর্তির পরীক্ষা হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2022, 11:00 AM
Updated : 7 April 2022, 11:00 AM

বৃহস্পতিবার উপাচার্যদের সঙ্গে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) এক মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত হয় বলে কমিশনের চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) অধ্যাপক দিল আফরোজা বেগম জানান।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় এবার গুচ্ছ ভর্তির প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে।

ভর্তি পরীক্ষার সময়সূচি শুক্রবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় জানানো হবে।

অধ্যাপক দিল আফরোজা বেগমের সভাপতিত্বে ৩৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি, প্রকৌশল এবং কৃষি ও কৃষি প্রধান- এই তিন গুচ্ছে গত বছর ২৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নেয়।

স্নাতক ভর্তিতে পরীক্ষার্থীদের ভোগান্তি কমাতে সরকারের বিভিন্ন পর্যায় থেকে বেশ কয়েক বছর ধরে সব বিশ্ববিদ্যালয়কে গুচ্ছভুক্ত করার চেষ্টা চলছিল। তবে 'বড়' বিশ্ববিদ্যালয়গুলোর অনাগ্রহে সে উদ্যোগ এখনো পুরোপুরি বাস্তবায়িত হয়নি।

সভায় উপাচার্যরা ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার আহ্বান জানান। প্রয়োজনে এ চার বিশ্ববিদ্যালয় নিয়ে আলাদা গুচ্ছে ভর্তি পরীক্ষা নেওয়ারও পরামর্শ দেওয়া হয়।

অধ্যাপক দিল আফরোজা বলেন, “গুচ্ছ ভর্তি পরীক্ষার বাইরে থাকা আট বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ পদ্ধতিতে নিয়ে আসার চেষ্টা করা হবে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের সহযোগিতা প্রয়োজন।"

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য ভারতের ন্যাশনাল টেস্টিং এজেন্সির আদলে একটি প্রতিষ্ঠান গড়ে তুলতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে সরকারের নীতি-নির্ধারণী মহলের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে বলেও জানান তিনি।

গুচ্ছ পদ্ধতিতে কেন্দ্রীয়ভাবে বিষয় পছন্দ, মাইগ্রেশনের সুযোগ দেওয়া এবং যৌক্তিকভাবে পরীক্ষার ফি নির্ধারণের পরামর্শ দিয়ে ইউজিসি সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর সভায় বলেন, "গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ক্রমান্বয়ে বাড়াতে হবে।"

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ সভায় বলেন, "গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের দুর্ভোগ কমেছে। কিছু সীমাবদ্ধতা থাকলেও এ পদ্ধতিতে পরীক্ষার সফলতার মাত্রা অনেক বেশি।"

এ বছর ভর্তি পরীক্ষা পদ্ধতি আরও সহজ করা হবে এবং বিশ্ববিদ্যালয়ের বাইরে বিভিন্ন কলেজেও পরীক্ষার কেন্দ্র থাকবে বলে জানান তিনি।

শিক্ষার্থী ভর্তি কম হয় এমন বিভাগগুলোর আসন এবার কমানোর পরামর্শ দিয়েছে ইউজিসি।