আইইউবিতে গ্রিন জিনিয়াস প্রতিযোগিতার সমাপনী উৎসব

'গ্রিন জিনিয়াস' প্রতিযোগিতার তৃতীয় আসরের বিজয়দের হাতে আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেওয়া হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2022, 03:26 PM
Updated : 27 March 2022, 03:26 PM

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) মিলনায়তনে রোববার এ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী এবং সমাপনী উৎসব হয় বলে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

সেখানে বলা হয়, ভবিষ্যৎ প্রজন্মের হাত ধরে টেকসই উন্নয়ন এবং সবুজ পৃথিবী গড়ার প্রত্যয় নিয়ে আইইউবির পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ এবং গ্রিন প্ল্যানেট ক্লাব তৃতীয়বারের এ প্রতিযোগিতার আয়োজন করে।  

এবারের আসরে স্কুল ও কলেজ ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী মো. মহিউদ্দিন সৌরভ।

আর বিশ্ববিদ্যালয় ক্যাটিগরিতে খুলনা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসনের শিক্ষার্থী রিশান আহমেদ বিজয়ী হয়েছেন। 

স্কুল এবং কলেজ ক্যাটাগরিতে স্কলাস্টিকা স্কুলের জায়না ফারিন শাহেদ দ্বিতীয় এবং ঢাকা কলেজ থেকে ইয়াফাস ইউশা তৃতীয় হয়েছেন।

বিশ্ববিদ্যালয় ক্যাটাগরিতে নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থী মোহাম্মদ যায়েদ ইকবাল খান দ্বিতীয় এবং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের শিক্ষার্থী তন্ময় দাস তৃতীয় পুরষ্কার অর্জন করেছেন।

এছাড়া আফ্রিকান লিডারশিপ ইউনিভার্সিটি, রুয়ান্ডা থেকে আরুনা বাঙ্গুরা আন্তর্জাতিক অংশগ্রহণকারী হিসেবে বিশেষ সম্মাননা পেয়েছেন।

অনুষ্ঠানে বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান পরিবেশ সংরক্ষণে তরুণদের ভূমিকা নিয়ে আলোচনা করেন।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান, নোভেলটি ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইন্তেখাব আলম, আইইউবি-এর পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের প্রধান কে আয়াজ রাব্বানী, গ্রীন প্ল্যানেট ক্লাবের উপদেষ্টা এবং পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র লেকচারার মো. ইখতেখারুল ইসলাম অনুষ্ঠানে বক্তব্য দেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৭ এবং ২০১৯ সালে গ্রিন জিনিয়াসের দুটি সফল আসরের পর এ বছর দেশ এবং দেশের সীমানা ছাড়িয়ে ৫০টির বেশি স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪০০ জন প্রতিযোগী তিনটি বিভাগে অংশ নেয়।

বিভিন্ন আইডিয়ার মধ্যে থেকে স্কুল-কলেজ বিভাগ থেকে মোট ২৮ জন শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের বিভাগ থেকে ৩২ জন শিক্ষার্থী প্রতিযোগিতার পরবর্তী ধাপের জন্য নির্বাচিত হন। নির্বাচিত অংশগ্রহণকারীরা সিম্পোজিয়াম রাউন্ডে পোস্টার প্রদর্শনীর মাধ্যমে তাদের ধারণা উপস্থাপন করেন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আমন্ত্রিত বিচারকরা প্রতিযোগীদের প্রদর্শিত আইডিয়া মূল্যায়নের মাধ্যমে গ্রীন জিনিয়াসের তৃতীয় আসরের বিজয়ীদের বেছে নেন।