ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও সাইটসেভার্সের যুব-প্রতিবন্ধী প্রকল্পের যাত্রা শুরু

বাংলাদেশের তরুণ প্রতিবন্ধীদের চ্যালেঞ্জ, আশা এবং আকাঙ্ক্ষার অনুসন্ধান নিয়ে ‘ব্রিটিশ অ্যাকাডেমি ইয়ুথ ফিউচার্স রিসার্চ’ নামের একটি গবেষণা প্রকল্প যাত্রা শুরু করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2021, 03:26 PM
Updated : 31 August 2021, 03:26 PM

বেসরকারি উন্নয়ন সংস্থা সাইটসেভার্স এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, প্রকল্পটি বাংলাদেশের শহুরে এবং গ্রামীণ পরিবেশে বসবাসকারী প্রতিবন্ধী তরুণদের অভিজ্ঞতা তুলে ধরবে।

মঙ্গলবার শুরু হওয়া এ প্রকল্পের নেতৃত্ব থাকবে নবনিযুক্ত তরুণ সমকক্ষ (পিয়ার) গবেষকদের একটি দল, যাদের কোন না কোন প্রতিবন্ধিতা রয়েছে এবং তাদেরকে প্রতিবন্ধী অন্তর্ভুক্তির জাতীয় নীতি গঠনে প্রশিক্ষণ ও সহায়তা দেওয়া হবে।

সাইটসেভার্স এবং ব্র্যাক জেমস পি গ্রান্ট স্কুল অফ পাবলিক হেলথ আয়োজিত অনুষ্ঠানে নিউরো-ডেভেলপমেন্টাল ডিসঅ্যাবিলিটি প্রোটেকশন ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন অধ্যাপক গোলাম রব্বানী বলেন, “গবেষণা সামাজিক উন্নয়নের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান এবং উন্নয়নের জন্য গবেষণার বিকল্প নেই।"

এই গবেষণাটি জীবিকার ক্ষেত্রে প্রতিবন্ধী যুবকদের আকাঙ্ক্ষা বুঝতে সাহায্য করবে এবং সেই আকাঙ্ক্ষাগুলো বাস্তবায়নে বাধাগুলো নির্ধারণ করবে।

সাইটসেভার্স বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অমৃতা রেজিনা রোজারিও বলেন, এই প্রকল্পের মাধ্যমে বাংলাদেশে প্রতিবন্ধী তরুণদের জীবিকা নির্বাহের অভিজ্ঞতা, আকাঙ্ক্ষা এবং চ্যালেঞ্জগুলো বোঝা যাবে।

“টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি বাস্তবায়নের লক্ষ্যে প্রতিবন্ধী তরুণদের নীতি সংলাপে (পলিসি ডায়লগ) অন্তর্ভুক্তিকরণ অনুসন্ধান করা হবে।”

অনুষ্ঠানের সভাপতি ব্র্যাক জেমস পি গ্রান্ট স্কুল অফ পাবলিক হেলথের অধ্যাপক মালাবিকা সরকার বলেন, “এই গবেষণা প্রকল্পে প্রতিবন্ধী তরুণ গবেষকদের নিযুক্ত করে আমরা একটি সত্যিকারের অন্তর্দৃষ্টি পাওয়ার আশা করছি এবং এটি তাদের জীবনকে প্রভাবিত করে এমন নীতিগত সিদ্ধান্ত নিতে অবদান রাখতে সক্ষম করবে।” 

এই প্রকল্পটির ক্ষেত্রে কমিউনিটিভিত্তিক অংশগ্রহণমূলক গবেষণা করা হবে।

প্রকল্পটি সিরাজগঞ্জ, গাজীপুর এবং নরসিংদী জেলার প্রতিবন্ধী তরুণদের সহ-গবেষক হিসেবে নিয়োগ দিয়েছে এবং তারা গবেষণার জন্য তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণের জন্য স্থানীয় এবং আন্তর্জাতিক গবেষকদের সাথে কাজ করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন এডিডি ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর শফিকুল ইসলাম, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব শবনম মুসতারি, ইমপ্যাক্ট ফাউন্ডেশনের ট্রাস্টি মনসুর আহমেদ চৌধুরী।

বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয় এবং কেনিয়ার কেনিয়াট্টা ইউনিভার্সিটির সহযোগিতায় আন্তর্জাতিক এনজিও সাইটসেভার্স এই গবেষণার নেতৃত্ব দিচ্ছে।