ছাত্র অধিকার পরিষদের নেতৃত্বে ইয়ামিন-আরিফুল

কোটা সংস্কার আন্দোলন কেন্দ্র করে গড়ে ওঠা সংগঠন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের প্রথম কাউন্সিলের মাধ্যমে নতুন নেতৃত্ব নির্বাচিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2021, 07:43 PM
Updated : 29 August 2021, 08:55 AM

সংগঠনটির নতুন সভাপতি হয়েছেন বিন ইয়ামিন মোল্লা এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন আরিফুল ইসলাম।

শনিবার রাজধানীর নয়া পল্টনে ছাত্র-যুব ও শ্রমিক অধিকার পরিষদের কার্যালয়ে সদস্যদের প্রত্যক্ষ ভোটে তারা নির্বাচিত হন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিন ইয়ামিন মোল্লা এর আগে সংগঠনটির যুগ্ম আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। অপরদিকে আরিফুল ইসলাম  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের যুগ্ম আহবায়ক এবং পরে কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়কের দায়িত্ব পালন করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সারাদেশ থেকে আসা সংগঠনটির ২৪০ জন কাউন্সিলর ভোট দিয়েছেন। দুপুর থেকে ভোট গ্রহণ শুরু হয়, ভোট গণনা শেষে রাত ১০টায় ফলাফল ঘোষণা করা হয়েছে।

৪১ সদস্যের কমিটিতে সভাপতি, সাধারণ সম্পাদক ছাড়াও সাংগঠনিক সম্পাদক পদে সংগঠনটির ঢাকা মহানগরের সাবেক সমন্বয়ক মোল্যা রহমতুল্লাহ কাউন্সিলদের ভোটে নির্বাচিত হয়েছেন।

মনোনীত ৩৮ সদস্যের মধ্যে সহ-সভাপতি পদে রয়েছেন- মো. নাজমুল হুদা, তামান্না ফেরদৌস শিখা, ইমরান আল নাজির, প্রিয়ম আহমেদ, শাকিল আহমেদ, মো. শাকিল মিয়া, আশরাফুল হাসান তপু ও তাহমিনা আক্তার।

যুগ্ম সাধারণ সম্পাদক পদে মনোনীত হয়েছেন- মো. মশিউর রহমান, রবিউল ইসলাম, নাজমুল হাসান, সাব্বির হোসাইন, ফাতেমা তাসনিম ও রুবেল মাহমুদ।

সহ-সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করবেন- সোহেল মৃধা, এরশাদুল ইসলাম, মাজহারুল ইসলাম, নাজমুল করিম রিটু ও মুনতাসির মাহমুদ।

মনোনীতদের মধ্যে তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক পদে রয়েছেন রুদ্র মুহাম্মদ জিয়ান, পরিবেশ ও জলবায়ু বিষয়ক সম্পাদক পদে রয়েছেন এস এস আবিদ শিহাব গালিব।

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক পদে দায়িত্ব পেয়েছেন রাসেল মাহমুদ, সংস্কৃতি বিষয়ক সম্পাদক হিসেবে রহমতুল্লাহ রবিন নেহাল, জনস্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক সম্পাদক পদ পেয়েছেন খোরশেদ আলম।

সামাজিক যোগাযোগ মাধ্যম বিষয়ক সম্পাদক পদে নাঈমা ইসলাম, ক্রীড়া সম্পাদ পদে জিহান মাহমুদ, ছাত্রী বিষয়ক সম্পাদক পদে রোকেয়া জাভেদ মায়া, সহ-ছাত্রী বিষয়ক সম্পাদক পদে তানজিয়া শিশির।

আইন বিষয়ক সম্পাদক পদে আব্দুল্লাহ শুভ, সমাজসেবা সম্পাদক পদে আলহাজ্ব আহমেদ জীবন, সহ-সমাজসেবা সম্পাদক পদে নুরুল ইসলাম, অর্থ বিষয়ক সম্পাদক পদে খান শাহরিয়ার ফয়সাল।

সাহিত্য সম্পাদক পদে আফাক আহমেদ, রাজনৈতিক শিক্ষা ও পাঠচক্র পদে রেদোয়ান উল্লাহ, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক পদে আব্দুল্লাহ হিল বাকী, সহ-প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক পদে প্রেরণা পারমিত,

এছাড়া সংগঠনটির নতুন নেতৃত্বে মনোনীতদের মধ্যে দপ্তর সম্পাদক পদে তরিকুল ইসলাম এবং সহ-দপ্তর সম্পাদক পদে রয়েছেন সারোয়ার রহমান মুন্না।

সরকারি চাকরির কোটা সংরক্ষণের বিরোধিতায় গড়ে ওঠা আন্দোলনের নেতৃত্ব দিয়ে ২০১৮ সালে আলোচনায় আসে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’। পরে এর নাম পাল্টে ‘বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ’ করা হয়।

২০১৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনে ভিপি নির্বাচিত হন এ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নূর। পরে তাকে মূল ধারার বিভিন্ন সংগঠনের সঙ্গে মিলে রাজনৈতিক কর্মসূচিতে সম্পৃক্ত হতে দেখা যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের স্নাতকোত্তর পর্বের এক শিক্ষার্থী গত বছর ধর্ষণ, ধর্ষণে সহযোগিতা, চরিত্র হনন ও সাইবার বুলিংয়ের অভিযোগে তিনটি মামলা করেন, যেখানে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর, ছাত্র অধিকার পরিষদের আহ্বায়ক হাসান আল মামুনসহ ছয় নেতাকর্মীকে আসামি করা হয়।

পরে ধর্ষণের একটি  মামলার প্রধান আসামি হাসান আল মামুনকে ছাত্র অধিকার পরিষদ থেকে অব্যাহতি দিয়ে ভারপ্রাপ্ত আহ্বায়কের দায়িত্বে ছিলেন মুহাম্মদ রাশেদ খাঁন।