ঢাবির হল অক্টোবর থেকে খুলতে প্রভোস্ট কমিটির সুপারিশ

অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে অগ্রাধিকার ভিত্তিতে ধাপে ধাপে শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে ওঠানোর সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2021, 04:04 PM
Updated : 24 August 2021, 04:04 PM

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে প্রভোস্ট কমিটির সভায় এই সুপারিশ করা হয়েছে বলে জানিয়েছেন স্যার এএফ রহমান হলের প্রভোস্ট অধ্যাপক কে এম সাইফুল ইসলাম খান।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন," আগামীকাল (বুধবার) বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভা রয়েছে। প্রভোস্ট কমিটির সুপারিশের আলোকে সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।"

সভার সিদ্ধান্তের বিষয়ে প্রভোস্ট অধ্যাপক সাইফুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে আরও বলেন, "অক্টোবর প্রথম সপ্তাহ থেকে অগ্রাধিকারভিত্তিতে অনার্স ৪র্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের হলে উঠানো প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।

“চার সপ্তাহে তাদের পরীক্ষা শেষ করে পর্যায়ক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের হলে ওঠানো হবে। এসময় অনলাইনে শিক্ষা কার্যক্রম চলবে।"

শিক্ষার্থীদের হলে ওঠাতে ১০ সেপ্টেম্বরের মধ্যে সব আবাসিক হলের সংস্কার ও পরিচ্ছন্নতার কাজ শেষ করতে বলা হয়েছে বলে জানান তিনি।

ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের ৪০ শতাংশ শিক্ষার্থী করোনাভাইরাসের টিকার আওতায় এসেছে জানিয়ে অধ্যাপক সাইফুল বলেন," ১৫ সেপ্টেম্বরের মধ্যে সব শিক্ষার্থীকে টিকার আওতায় আনার সিদ্ধান্ত হয়েছে সভায়।"

দেশে করোনাভাইরাস সংক্রমণ শুরুর পর গত বছর ১৮ মার্চ থেকে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতো ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে।

শিক্ষার্থীদের অসুবিধার কথা বিবেচনা করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শুরুতে অনলাইনে ক্লাস না নিলেও বন্ধের মেয়াদ দীর্ঘ হলে গত বছর জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে অনলাইনে ক্লাস নেওয়া শুরু করে।

এরই মধ্যে অনেক বিভাগ ও ইনস্টিটিউটে অ্যাসাইনমেন্ট থেকে শুরু করে মিডটার্ম পরীক্ষা অনলাইনে নিয়েছে।

তবে অধিকাংশ বর্ষেরই চূড়ান্ত পরীক্ষা নিতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আরও পড়ুন: