শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে ‘অনুকূল পরিস্থিতির’ কথা বললেন শিক্ষামন্ত্রী

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে সর্বাত্মক প্রস্তুতি রয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি অনুকূলের অপেক্ষায় রয়েছেন তারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2021, 12:45 PM
Updated : 18 August 2021, 12:45 PM

বুধবার আওয়ামী যুব মহিলা লীগ আয়োজিত জাতীয় শোক দিবসের এক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে এই কথা বলেন তিনি।

এর আগে রোববার জাতীয় শোক দিবসের আরেক আলোচনা সভাতেও শিক্ষামন্ত্রী সংক্রমণ ‘যথেষ্ট কমলে’ এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে বিশ্ববিদ্যালয়গুলো আগে খুলে দেওয়া এবং ধাপে ধাপে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে নিয়ে আসার পরিকল্পনার কথা বলেছিলেন।

করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর গত বছরের মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফা চেষ্টা চালালেও পরিস্থিতির উন্নতি না হওয়ায় দফায় দফায় ছুটি বাড়ানো হয়েছে।

দীর্ঘ লকডাউন শেষে গত ১১ অগাস্ট থেকে সব কিছু চালু হলেও শিক্ষাপ্রতিষ্ঠান ৩১ অগাস্ট পর্যন্ত বন্ধ থাকবে বলে আগেই জানিয়েছে সরকার। এরমধ্যে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফেরানো নিয়ে বিভিন্ন মহলে নানান আলোচনা চলছে।

বুধবার দীপু মনি এই বিষয়ে বলেন, "মাননীয় প্রধানমন্ত্রী এই সংকটের একেবারে প্রথম থেকেই আমাদের নির্দেশনা দিয়ে যাচ্ছেন যে, কিভাবে আমরা কত দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে পারি।

"প্রথম কথা আমরা আমাদের শিক্ষার্থী অভিভাবকদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে পারি। দ্বিতীয়ত, তাদের শিক্ষা যেন ব্যাহত না হয়… যতদূর সম্ভব আমরা যেন চালিয়ে যেতে পারি। তৃতীয়ত, আমরা যেন সবসময় প্রস্তুত থাকি যে পরিস্থিতি অনুকূল হওয়া মাত্র আমরা যেন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে পারি, সেজন্য তিনি নির্দেশনা দিয়ে রেখেছেন।

“তার নির্দেশনা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য সর্বাত্মক প্রস্তুতি রয়েছে।"

তিনি বলেন, "আপনারা জানেন এখন সংক্রমণের হার ও মৃত্যুর ক্রম নিম্নগামী। সরকারের সঠিক সিদ্ধান্ত, জনগণের সহযোগিতায় সংক্রমণের হার দ্রুত কমছে।

“আমরা আশা করি খুব দ্রুতই হয়ত সংক্রমণের হার কাঙ্ক্ষিত পর্যায়ে অর্থাৎ যে পর্যায়ে নামলে বিজ্ঞানসম্মতভাবেই শিক্ষা প্রতিষ্টান খুলে দেয়ার মত পরিস্থিতি তৈরি হয়, সেখানে নামবে। সেই লক্ষ্যে সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করি।”

সবাই স্বাস্থ্যবিধি মেনে চললে দ্রুততম সময়ের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন মন্ত্রী।

যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তারের সভাপতিত্বে সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকী, যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অপু উকিল বক্তব্য রাখেন।

আরও পড়ুন-