পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ১০ হাজার কোটি টাকার বাজেট অনুমোদন

দেশের ৪৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২১-২০২২ অর্থবছরে ১০ হাজার ৩২ কোটি ৮১ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন- ইউজিসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2021, 12:50 PM
Updated : 17 June 2021, 12:50 PM

এর মধ্যে ৫ হাজার ৮৭৫ কোটি ৮১ লাখ টাকার রাজস্ব বাজেট এবং ৪ হাজার ১৫৭ কোটি টাকার উন্নয়ন বাজেট রয়েছে।

বৃহস্পতিবার ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে ১৬০তম কমিশন সভায় এ বাজেট অনুমোদিত হয়।

ইউজিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, গত অর্থবছরে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য বাজেটে বরাদ্দ ছিল ৮ হাজার ৪৮৫ কোটি ১২ লাখ টাকা। সে হিসেবে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য এ বছর বরাদ্দ বেড়েছে প্রায় ১ হাজার ৫৪৮ কোটি টাকা।

২০২১-২০২২ অর্থবছরে সবচেয়ে বেশি রাজস্ব বাজেট পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সবচেয়ে কম বাজেট পেয়েছে সদ্য কার্যক্রম শুরু হওয়া হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়।

উচ্চশিক্ষায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের গবেষণার জন্য ২০২১-২০২২ অর্থবছরে মূল বাজেটে ১০০ কোটি ৭৪ লাখ বরাদ্দ ধরা হয়েছে। গত ২০২০-২০২১ অর্থবছরে গবেষণায় মূল বাজেটে বরাদ্দ ছিল ৬৬ কোটি ৬৫ লাখ টাকা। অর্থাৎ গত বছরের তুলনায় বাজেটে এ খাতে বরাদ্দ ৩৪ কোটি টাকা বাড়ানো হয়েছে।

সভায় ইউজিসি চেয়ারম্যান বলেন, “বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ। উন্নয়নের ধারা অব্যাহত রেখে দেশকে এগিয়ে নিতে হলে গুণগত শিক্ষা ও গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃজন করতে হবে। এ লক্ষ্য পূরণে ইউজিসি দেশের পাবলিক বিশ্ববিদ্যায়ের গবেষণা খাতে উল্লেখযোগ্য হারে বাজেট বাড়ানো হয়েছে।”

বিশ্ববিদ্যালয়সমূহ মৌলিক ও প্রায়োগিক গবেষণায় এ অর্থ যথাযথভাবে ব্যয় করতে পারলে উচ্চশিক্ষা ও গবেষণায় কাঙ্খিত লক্ষ্য অর্জিত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সভায় বাজেট উপস্থাপন করেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান।

ইউজিসি সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগম, অধ্যাপক সাজ্জাদ হোসেন, অধ্যাপক মুহাম্মদ আলমগীর, অধ্যাপক বিশ্বজিৎ চন্দ, অধ্যাপক মো. আবু তাহের প্রমুখ সভায় যুক্ত ছিলেন।