বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ পদে সরকারি কর্মকর্তা নিয়োগে জবি শিক্ষক সমিতির আপত্তি

অবসরোত্তর ছুটিতে থাকা একজন সরকারি কর্মকর্তাকে জামালপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ পদে নিয়োগের আদেশ প্রত্যাহারের দাবি জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2021, 12:58 PM
Updated : 7 May 2021, 12:58 PM

সরকারের ওই নিয়োগ আদেশকে ‘বিশ্ববিদ্যালয়গুলোর উপর আমলাতন্ত্রের নগ্ন হস্তক্ষেপ’ হিসেবে বর্ণনা করা হয়েছে শিক্ষক সমিতির এক বিবৃতিতে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের অবসরোত্তর ছুটিতে থাকা অতিরিক্ত সচিব মোহাম্মদ আবদুল মাননানকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ পদে নিয়োগ দিয়ে বুধবার আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

শুক্রবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নূরে আলম আব্দুল্লাহ ও সাধারণ সম্পাদক অধ্যাপক শামীমা বেগমের স্বাক্ষরে গণমাধ্যমে বিবৃতি পাঠিয়ে ওই আদেশ নিয়ে আপত্তি জানানো হয়।

সেখানে বলা হয়, “বিশ্ববিদ্যালয় জ্ঞান বিতরণ ও জ্ঞান সৃষ্টির স্থান। একজন কোষাধ্যক্ষ উপাচার্যের সাথে সমন্বয় করে বিশ্ববিদ্যালয়ের অর্থসংশ্লিষ্ট বিষয়সহ জ্ঞান বিতরণ ও জ্ঞান সৃষ্টির নানা কর্মকাণ্ডে নিজেকে নিয়োজিত রাখেন এবং বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক উন্নয়নে ভূমিকা পালন করেন। কাজেই একজন প্রথিতযশা শিক্ষাবিদই এই পদের যোগ্য।

“এই পদে একজন সরকারি কর্মকর্তার নিয়োগ বিশ্ববিদ্যালয়গুলোর উপর আমলাতন্ত্রের নগ্ন হস্তক্ষেপ। এই নিয়োগাদেশ শিক্ষক সমাজে ক্ষোভের সঞ্চার করেছে, যা বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক পরিবেশকে অস্থিতিশীল করে তুলতে পারে।”