মহামারীতে শিক্ষার্থীদের সহায়তার তহবিল বাড়াচ্ছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়

করোনাভাইরাস মহামারীতে সামার-২০২০ সেমিস্টারের ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের সহায়তায় গঠিত ১৫ কোটি টাকার ‘স্টুডেন্ট অ্যাসিসটেন্স ফান্ড’ ফল সেমিস্টারেও চলমান রাখার ঘোষণা দিয়েছে বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2020, 05:56 PM
Updated : 5 Sept 2020, 05:56 PM

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয় প্রশাসন চলমান সেমিস্টারে স্টুডেন্ট অ্যাসিসটেন্স ফান্ডকে বাড়িয়ে ২৩ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে প্রত্যেক শিক্ষার্থী নন-টিউশন ফি’র ক্ষেত্রে পূর্ণ ওয়েভার ও ১০ শতাংশ টিউশন স্কলারশিপ সুবিধা পাবেন। এছাড়া বিশেষ ক্ষেত্রে ১০ শতাংশ থেকে শুরু করে পূর্ণ টিউশন স্কলারশিপ পাওয়ারও সুযোগ থাকবে।

এদিকে মহামারীতে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক রাখতে দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে গত জুনে হার্ভার্ড-এমআইটি বিশ্ববিদ্যালয়ের আদলে বিউইএক্স নামে ‘বিশ্বমানের’ নিজস্ব ইন-হাউজ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম তৈরি করে ব্র্যাক ইউনিভার্সিটি।

নতুন সেমিস্টারে এই প্ল্যাটফর্মের আরও উন্নতি সাধন করার ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালটির উপাচার্য অধ্যাপক ভিনসেন্ট চ্যাং।

‘স্টুডেন্ট অ্যাসিসটেন্স ফান্ড’ ও ‘বিউইএক্স’ এর উপযোগিতা প্রসঙ্গে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভিনসেন্ট চ্যাং বলেন, “আমাদের শিক্ষার্থীদেরই আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। বিইউএক্স হলো ব্র্যাক ইউনিভার্সিটির ভার্চুয়াল ক্যাম্পাসের ‘এক্স ফ্যাক্টর’। দূরবর্তী শিক্ষণ ব্যবস্থার উন্নতি সাধন এবং এটা যাতে শিক্ষার্থীদের জন্য আরও সহজবোধ্য হয়, সেটা নিশ্চিত করতে হবে।

“আমাদের মূল লক্ষ্য হচ্ছে, সকল শিক্ষার্থী যাতে স্টুডেন্ট অ্যাসিসটেন্স ফান্ড ও বিইউএক্স এর সুবিধা ভোগ করতে পারে।”