বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আইইউবিতে সিরিজ ওয়েব সেমিনার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশে (আইইউবি) অনুষ্ঠিত হয়েছে তিনটি সিরিজ ওয়েব সেমিনার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2020, 04:55 PM
Updated : 24 August 2020, 04:55 PM

আইইউবির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক বাংলাদেশ’ শীর্ষক প্রথম ওয়েব সেমিনারের আয়োজন করা হয় গত ১৭অগাস্ট। এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। অনুষ্ঠানটি আইইউবির ইউটিউব এবং ফেইসবুক পাতায় সরাসরি সম্প্রচারিত হয়।

এই সেমিনারে বক্তব্য রেখেছেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব কামাল চৌধুরী, ইউজিসি অধ্যাপক ফখরুল আলম, আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী ও আইইউবির প্রতিষ্ঠাতা ট্রাস্টের চেয়ারম্যান আব্দুল হাই সরকার।

শিক্ষামন্ত্রী দীপু মনি তার বক্তব্যে দেশের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে এবং একটি সমৃদ্ধ দেশ গঠনে মানসম্মত উচ্চশিক্ষার ওপর জোর দেন। বঙ্গবন্ধুর ধর্ম নিরপেক্ষতার আদর্শ বাস্তবায়নের মাধ্যমে এই লক্ষ্য অর্জন সম্ভব বলে দীপু মনি গুরুত্বারোপ করেন।

‘বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ এবং ২০২০’ শীর্ষক দ্বিতীয় ওয়েব সেমিনারের আয়োজন করা হয় ১৯ অগাস্ট। এতে আলোচক ছিলেন সাবেক রাষ্ট্রদূত এবং সাবেক প্রধান তথ্য কর্মকর্তা মোহাম্মদ জমির, যোগাযোগ মন্ত্রণালয়ের সাবেক সচিব এএসএম আলী কবির এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ।

দ্বিতীয় ওয়েব সেমিনারে বক্তারা বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধুর গণতান্ত্রিক, প্রগতিশীল ও অগ্রণী ভূমিকার কথা তুলে ধরেন।

‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ - বিশ্ব এবং আঞ্চলিক পরিমণ্ডলে বঙ্গবন্ধুর দৃষ্টিতে স্বাধীন বাংলাদেশের ভূমিকা’ শীর্ষক তৃতীয় ওয়েব সেমিনারের আয়োজন করা হয় ২২ অগাস্ট। এতে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোনেম। আলোচনায় অংশ নেন আইইউবির প্রতিষ্ঠাতা ট্রাস্টের চেয়ারম্যান আব্দুল হাই সরকার এবং আইইউবি’র ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ইমতিয়াজ এ হুসেইন।