ডব্লিউইউআরআই র‍্যাংকিংয়ে স্থান ইউল্যাবের

ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ উইথ রিয়েল ইমপ্যাক্ট (ডব্লিউইউআরআই) র‍্যাংকিং ২০২০-এ স্থান পেয়েছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2020, 03:47 PM
Updated : 18 June 2020, 03:47 PM

ইউল্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১১ জুন দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে এক অনুষ্ঠানে ডব্লিউইউআরআইয়ের প্রকল্প পরিচালক মুন হোয়াই চ্যাং এ ঘোষণা দেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “ইন্ডাস্ট্রিয়াল অ্যাপ্লিকেশনস ক্যাটাগরির আওতায় বিশ্বের শীর্ষ ৫০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে ৪৬তম স্থানে রয়েছে ইউল্যাব। ২০২০ সালের এই র‍্যাংকিংয়ে স্থান পাওয়া একমাত্র বাংলাদেশি বিশ্ববিদ্যালয় ইউল্যাব।”

র‍্যাংকিংয়ে ‘ইন্ডাস্ট্রিয়াল অ্যাপ্লিকেশনস’ ক্যাটাগরির আওতায় থাকা শীর্ষ পাঁচ বিশ্ববিদ্যালয় হলো: যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), মিনার্ভা স্কুলস অ্যাট কেক গ্রাজুয়েট ইনস্টিটিউট,ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি এবং অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি।

মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের মাস্টার্স ইন কমিউনিকেশন প্রোগ্রামের থিসিসকে উপজীব্য করে ডব্লিউইউআরআই র‌্যাঙ্কিংয়ে ঢুকতে পেরেছে ইউল্যাব।

উদ্ভাবনী ও সৃজনশীল কায়দায় তৈরি করা এই প্রোগ্রামে শিক্ষার্থীরা দুই বছর সময় ব্যয় করতে পারে। তাদের সাতটি ধাপে এই প্রক্রিয়া সম্পাদন করতে হয়।

ডব্লিউইউআরআই র‍্যাঙ্কিং বিশ্বের শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকার পাশাপাশি সুনির্দিষ্ট কয়েকটি ক্যাটাগরিতে শীর্ষ ৫০-এর তালিকা প্রকাশ করে।

এগুলো হলো, ইন্ডাস্ট্রিয়াল অ্যাপলিকেশনস, স্টার্ট-আপস অ্যান্ড ইন্ট্রাপ্রেনিউরশিপ, সোশ্যাল রেসপনসিবিলিটি, এথিকস অ্যান্ড ইন্টেগ্রিটি ও স্টুডেন্ট মোবিলিটি অ্যান্ড ওপেননেস ফর এক্সচেঞ্জ অ্যান্ড কোলাবোরেশন।

ইন্ডাস্ট্রিয়াল অ্যাপ্লিকেশনস ক্যাটাগরিতে সুযোগ পাওয়ায় ডব্লিউইউআরআই শীর্ষ একশ বিশ্ববিদ্যালয়ের তালিকার জন্যও বিবেচনার যোগ্য হবে ইউল্যাব।

শীর্ষ একশর মধ্যে প্রথম ৫টি বিশ্ববিদ্যালয় হলো- যুক্তরাষ্ট্রের স্টানফোর্ড ইউনিভার্সিটি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), ফিনল্যান্ডের আলটো ইউনিভার্সিটি, যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি এবং মিনার্ভা স্কুলস অ্যাট কেক গ্রাজুয়েট ইনস্টিটিউট।

ডব্লিউইউআরআই র‍্যাংকিং তৈরি করেছে হ্যানসেনিয়াক লিগ অব ইউনিভার্সিটিজ (এইচএলইউ)। এইচএলইউয়ের বোর্ড অব ট্রাস্টিতে রয়েছেন নেদারল্যান্ডস, চীন, রাশিয়া, জার্মানি, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও ফিনল্যান্ডের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট।