করোনাভাইরাস প্রতিরোধে আইইউবিতে সেমিনার

বিশ্বব্যাপী আতঙ্ক সৃষ্টিকারী করোনাভাইরাস সম্পর্কে জনসাধারণের মাঝে সচেতনতা তৈরির লক্ষ্যে মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2020, 03:11 PM
Updated : 27 Feb 2020, 03:11 PM

রাজধানীর বসুন্ধরায় আইইউবি ক্যাম্পাসে বুধবার এই সেমিনারটি হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আইইউবি’র স্কুল অব এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট এবং স্কুল অব লাইফ সায়েন্স যৌথভাবে সেমিনারটির আয়োজন করে।

অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম ঢাকা শহরকে ডেঙ্গু এবং করোনাভাইরাসমুক্ত করতে সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন।

ঢাকা উত্তর সিটিতে আইইউবি শিক্ষার্থীদের জন্য ইন্টার্নশীপের সুযোগ তৈরি করতে মেয়র বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

সেমিনারে মূলপ্রবন্ধে করোনাভাইরাস সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন স্কুল অব লাইফ সায়েন্সের ডিন (ইনচার্জ) অধ্যাপক শাহ এম ফারুক।

তিনি বলেন, বর্তমান বিশ্বে মানবজাতির জন্য অন্যতম বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে করোনাভাইরাস। এই রোগের কোন টিকা বা প্রতিষেধক এখনও পর্যন্ত আবিস্কৃত হয়নি।

তাই সচেতনতা এবং প্রতিরোধের মাধ্যমেই এই প্রাণঘাতী ভাইরাসের হাত থেকে জীবন বাঁচানো সম্ভব বলে মনে করেন তিনি।

অধ্যাপক ফারুক করোনাভাইরাসে আক্রান্তের কারণ, লক্ষণ এবং প্রতিরোধের পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক তাহমিনা করোনাভাইরাস মোকাবেলায় সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ ও রূপরেখা তুলে ধরেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, আইইউবি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এ মতিন চৌধুরী, ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন এবং স্কুল অব এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্টের ডিন আব্দুল খালেক এবং স্কুল অব পাবলিক হেলথের ডিন (ইনচার্জ) নাফিসা হক।

আইইউবির বিভিন্ন স্কুলের ডিন, সিনিয়র শিক্ষক ও প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা এবং আইইউবি’র শিক্ষার্থীরা সেমিনারে উপস্থিত ছিলেন।