আইইউবিতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে আলোচনা

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ’ নিয়ে এক আলোচনা সভা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2019, 02:08 PM
Updated : 21 Sept 2019, 02:08 PM

বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত আলোচনায় প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

মাসব্যাপী বই প্রদর্শনীর উদ্বোধনও করেন মন্ত্রী।

আইইউবির ইএসটিসিডিটির চেয়ারম্যান আব্দুল হাই সরকার এবং আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী আলোচনায় বক্তৃতা করেন। স্বাগত বক্তব্য দেন আইইউবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন।

মন্ত্রী মোজাম্মেল হক বলেন, স্বাধীনতা অর্জন তখনই স্বার্থক হয় যখন দেশ ও জাতির কাক্ষিত লক্ষ্য অর্জন সম্ভব হয়। বিশেষত অর্থনৈতিক এবং সামাজিক খাতের সাফল্য আসতে থাকে। আর বঙ্গবন্ধুর সেই কাক্ষিত লক্ষ্য অর্জনে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে কাজ করে চলেছে। এজন্যই আমরা মধ্যম আয়ের দেশ হওয়ার যোগ্যতা অর্জনের খুব কাছাকাছি চলে এসেছি।

আইইউবির লাইব্রেরিতে আয়োজিত বই প্রদর্শনী ১৮ অক্টোবর পর্যন্ত চলবে। এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের ওপর প্রায় ২ হাজার ২০০ বই প্রদর্শন করা হচ্ছে। সকল শ্রেণি-পেশার মানুষকে এই প্রদর্শনীতে আমন্ত্রণ জানিয়েছে আইইউবি।

এ আয়োজনে বই প্রদর্শনীর পাশাপাশি আরও রয়েছে চলচ্চিত্র প্রদর্শন, নাটক, সঙ্গীত ও সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ উন্মুক্ত আলোচনা।