আইইউবিতে ‘কোয়ান্ড্রাগুলেটেড কোয়ান্ড্রারি’ শীর্ষক সম্মেলন

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) ‘কোয়ান্ড্রাগুলেটেড কোয়ান্ড্রারি’ শীর্ষক দিনব্যাপী এক সম্মেলন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2019, 01:29 PM
Updated : 4 July 2019, 01:29 PM

বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে এই আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেস এর গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গর্ভনেন্স (জিএসজি) প্রোগ্রাম।

বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘কোয়ান্ড্রারি’ একটি বৈশ্বিক সমস্যা হলেও আলোচকরা বাংলাদেশের সমস্যাগুলোকে প্রাধান্য দিয়ে আলোচনা করেছেন। কোয়ান্ড্রাগুলেটেড কোয়ান্ড্রারি বা চতুর্মুখি সমস্যা হিসাবে বাংলাদেশের চারটি বিষয় চিহ্নিত করে তা নিয়ে নিজেদের মতামত উপস্থান করেছেন আলোচকরা।

বিষয়গুলো হচ্ছে- বিশ্বায়ন ও স্থানীয়করণ, জেন্ডার, পরিবেশ ও তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি এই চারটি শিরোনামে আলোচকরা তাদের বক্তব্য উপস্থাপন করেন।

আয়োজকদের একজন জানান, এই সমস্যাগুলো একই সঙ্গে পারস্পরিক সম্পর্কযুক্ত এবং একটির সঙ্গে আরেকটি যুক্ত। এগুলো চিহ্নিত করে সামনে এগুতে পারলে অনেক সমস্যারই সমাধান সম্ভব।  

সম্মেলনের উদ্বোধনী পর্বে স্বাগত বক্তব্য রাখেন আইইউবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন।

বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মশিউর রহমান, সাবেক পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান চৌধুরী, সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) সম্মানীয় ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী,  ডিপার্টমেন্ট অব ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাংগুয়েজেস এর উপদেষ্টা নিয়াজ জামান এবং আইইউবির লিবারেল আর্টস এবং সমাজ বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন ইমতিয়াজ এ হুসেইন।

উদ্বোধনী অনুষ্ঠানে ৪টি মৌলিক বিষয়ের ওপর বক্তারা বিভিন্ন দৃষ্টিকোন থেকে বিশ্লেষণাত্বক আলোচনা করেন। তাদের বহুমুখী উপস্থাপনায় আলোচনা হয়ে ওঠে প্রাণবন্ত। আলোচকরা বিভিন্ন তথ্যভিত্তিক উদাহারণ সৃষ্টি করেন যার মাধ্যমে শিক্ষার্থীরা ভবিষ্যতের জন্য সত্যিকার অর্থে নিজেদেরকে যোগ্যতার সঙ্গে গড়ে তুলে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম হবে।

দিনব্যাপী এ আয়োজনে ৪টি গুরুত্বপূর্ণ সেশনে ১৮টি উচ্চমানের নিবন্ধ উপস্থাপন করা হয়। শিক্ষাবিদ, গবেষক, নীতি-নির্ধারক, সুশীল সমাজের প্রতিনিধি ও বিশেষজ্ঞরা এই আলোচনায় অংশ নেন এবং নিজ নিজ নিবন্ধ উপস্থাপনের পাশাপাশি আলোচনা করেন।

আইইউবি’র বিভিন্ন স্কুলের ডিন, ফ্যাকাল্টি ও প্রশাসনের সিনিয়র কর্মকর্তা, বিপুল সংখ্যক শিক্ষার্থী এবং বিভিন্ন পর্যায়ের আমন্ত্রিত অতিথিরা এই সম্মেলনে অংশ নেন।