ঢাবিতে অ্যানিমেশন ও ভিডিও প্রোডাকশন কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীদের অংশগ্রহণে অ্যানিমেশন ও ভিডিও প্রোডাকশনের ওপর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2018, 03:02 PM
Updated : 9 Sept 2018, 03:02 PM

এডিএন এডু সার্ভিস ও এরিনা মাল্টিমিডিয়ার আয়োজনে শনি ও রোববার ওই কর্মশালায় চারুকলা অনুষদের আট বিভাগের প্রায় ১৫০ শিক্ষার্থী অংশ নেন।

শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপ-উপাচার্য(শিক্ষা) নাসরিন আহমাদ।

বর্তমান সময়ের টেলিভিশন চ্যানেলগুলোর প্রযুক্তি ব্যবহারের বিষয় উল্লেখ করে তিনি বলেন, টেলিভিশনের খবরের সময় বিভিন্ন ডিজাইন ও অ্যানিমেশন ব্যবহার হচ্ছে এবং তা দর্শক নন্দিতও হচ্ছে।

এডিএন এডু সার্ভিস ও এরিনা মাল্টিমিডিয়ার মত প্রতিষ্ঠানগুলো এগিয়ে আসলে শিক্ষার্থীরা এসব কাজে আরো এগিয়ে যেতে পারবে বলে মন্তব্য করেন তিনি।

চারুকলা অনুষদের ডিন নিসার হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিটিও ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি ও এডিএন এডু সার্ভিসের ব্যবস্থাপনা পরিচালক তপন কান্তি সরকার।

স্বাগত বক্তব্যে তপন কান্তি সরকার বলেন, “আমাদের তরুণ প্রজন্ম অনেক মেধাবী। কিন্তু তারা সঠিক দিক নির্দেশনার অভাবে তাদের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত। তারা হয়ত একাডেমিক শিক্ষায় শিক্ষিত হচ্ছে কিন্তু যদি এর সাথে সাথে তাদের কিছু ব্যবহারিক জ্ঞান থাকে তাহলে তারা অনেক দূর এগিয়ে যেতে পারবে।”

তিনি বলেন, “অ্যানিমেশন, ফিল্ম মেকিং, ভিডিও প্রোডাকশন একটি বিশাল ক্ষেত্র। এই সেক্টরে অনেক কাজের সুযোগ আছে। এই বিষয়গুলো চিন্তা করে আমরা এডিএন এডু সার্ভিস গ্রাফিক্স, অ্যানিমেশন ও ফিল্ম মেকিং ট্রেনিংয়ের স্বীকৃত প্রতিষ্ঠান এরিনা মাল্ডিমিডিয়াকে বাংলাদেশে নিয়ে এসেছি।”

দুইদিনের এই কর্মশালা অ্যানিমেশন ও ভিডিও প্রোডাকশনের ক্ষেত্রে শিক্ষার্থীদের জন্য ‘ক্যরিয়ার গাইডলাইন’ হিসেবে কাজ করবে বলে মন্তব্য করেন তপন।

সভাপতির বক্তব্যে নিসার হোসেন বলেন, এ ধরনের কর্মশালার মাধ্যমে শিক্ষার্থীরা একাডেমিক পড়াশুনার পাশাপাশি ইন্ডাস্ট্রির চাহিদা সম্পর্কে জেনে নিজেদের তৈরি করতে পারে।

কর্মশালায় অ্যানিমেশন ও ভিডিও প্রোডাকশনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন এরিনা মাল্টিমিডিয়ার জ্যেষ্ঠ প্রশিক্ষক দিনেশ কুমার যাদব।