রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন চলছে জাহাঙ্গীরনগরে

দেড় যুগ পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2017, 06:17 AM
Updated : 30 Dec 2017, 10:37 AM

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সমাজবিজ্ঞান অনুষদ ভবন এবং কলা ও মানবিকী অনুষদ ভবনে স্থাপিত দুটি কেন্দ্রে সকাল ৯টা থেকে এই ভোটগ্রহণ চলবে বিকাল ৪টা পর্যন্ত।

নির্বাচনের রিটার্নিং কর্মর্কতা ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সকাল থেকে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন চলছে। আশা করছি শেষ পর্যন্ত একটা নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন দিতে পারব আমরা।”

সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধির ২৫টি পদের জন্য এই নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বাম দলগুলোর সমর্থকদের মিশেলে দুটি প্যানেল, বিএনপি সমর্থিত একটি প্যানেল এবং স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে মোট ১১৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মোট চার হাজার ৩৭৩ জন সাবেক শিক্ষার্থী ভোট দিয়ে আগামী তিন বছরের জন্য সিনেটে তাদের প্রতিনিধি বাছাই করছেন এ নির্বাচনে।

আওয়ামী লীগ ও বাম সমর্থকদের ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল জোট’ প্যানেলের প্রার্থীরা হলেন- অধ্যাপক শরীফ এনামুল কবীর, মোতাহার হোসেন, কায়কোবাদ হোসেন, শামীমা সুলতানা, ইবায়দুল্লাহ তালুকদার, কৃষ্ণা গায়েন, মহাব্বত হোসেন খান, অধ্যাপক পৃথিলা নাজনীন নীলিমা, রিয়াজ-উস-সেলিম, শেখ মনোয়ার হোসেন, আনোয়ার হোসেন মৃধা, মাসুদুর রহমান, ইন্দু প্রভা দাস, আবুল হাসনাত মো. রফিকুল ইসলাম, আশীষ কুমার মজুমদার, শামসুন নাহার আজিজ লীনা, মোহাম্মদ হাজ্জাজ বিন মাহফুজ, আবুল কালাম আজাদ, খন্দকার মহিদ উদ্দিন, নওশাদ মোস্তফা, মীর মেহেদী হাসান, অধ্যাপক আলমগীর কবীর, মাসুদ আহমেদ, মোহাম্মদ মেহেদী জামিল ও মোহাম্মদ সোহেল পারভেজ।

আওয়ামী লীগ ও বাম সমর্থকদের অন্য প্যানেল ‘বঙ্গবন্ধুর আদর্শ, মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীল গ্রাজুয়েটস মঞ্চের’ প্রার্থীরা হলেন- আব্দুল মান্নান চৌধুরী, আতিয়ার জামান, সৈয়দা নাজমা পারভিন, শুভাশীষ ভৌমিক, মকবুলে হুদা চৌধুরী, সৈয়দ ইউসুফ মাহমুদ আলী, রবার্ট রাসেল গোমেজ, আব্দুল্লাহ হেল কাফি, মজিবুর রহমান, মনজুর আলম, নিহার রঞ্জন সান্যাল, শওকত ওসমান, মোজাম্মেল হক, মো. মহিবুল্লাহ, আতিকুল ইসলাম আকন্দ, শেখ নুরুজ্জামান, মাহমুদুল আলম, সৈকত শুভ্র আইচ, নূর হোসেন সৈকত, ইমরুল হাসান খান, মেহেদী হাসান, একেএম রেজাউল হক, মো. আমিরুজ্জামান, খান মোহাম্মদ দাইয়ান ও নির্ঝর আলম।
বিএনপি সমর্থিত ‘স্বাধীনতা, সার্বভৌমত্ব, বহুদলীয় গণতন্ত্র ও বাংলাদেশি জাতীয়তাবাদে বিশ্বাসী’ প্যানেলের প্রার্থীরা হলেন- সৈয়দ আবদাল আহমেদ, শামছুল আলম, আশরাফ উদ্দিন খান, আজগর হোসেন, শাহানাজ পারভীন, কেএম রাশেদুল হাসান, মোহাম্মদ কামরুল আহসান, আলমগীর সরকার, রুহুল আমিন কুতুব উদ্দিন আহমেদ, মো. জামাল উদ্দিন, ইলিম মোহাম্মদ নাজমুল হোসেন, সাবির হোসাইন, নুরুল ইসলাম, তৌফিকুল ইসলাম, শামীমা সুলতানা, সাবিনা ইয়াসমিন, মুহম্মদ নজরুল ইসলাম, মোহাম্মদ ফরিদ মিয়া আরমান, সাহীদুল ইসলাম জুয়েল, মো. রবিউল ইসলাম, নাজমুল হাসান, জিয়াউর রহমান, রবিউল ইসলাম, শিহাব উদ্দিন খান ও আবদুল্লাহ আল মামুন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সর্বশেষ ১৯৯৮ সালে সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন হয়েছিল। দীর্ঘদিন পর ভোট হওয়ায় শনিবার সকাল থেকেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলছে উৎসবের আমেজ।