বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা দ্রুত আয়োজনের আহ্বান ইউজিসির

পরীক্ষার্থীর পছন্দের কেন্দ্রে পরীক্ষা গ্রহণ ও সফটওয়্যার হালনাগাদ করে শিক্ষার্থীবান্ধব করার আহ্বান জানানো হয় ইউজিসির সভায়

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2023, 03:54 PM
Updated : 6 March 2023, 03:54 PM

বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির জন্য ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা দ্রুত আয়োজনের আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইউজিসি জানায়, পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ও ভর্তি কার্যক্রম নিয়ে সোমবার এক ভার্চুয়াল পর্যালোচনা সভায় এই আহ্বান আসে।

সভায় ইউজিসির সদস্য ও সংশ্লিষ্ট কমিটির আহ্বায়ক অধ্যাপক মুহাম্মদ আলমগীর ভর্তি পরীক্ষা আয়োজন এবং ভর্তি প্রক্রিয়া শুরু ও শেষ এবং শিক্ষা কার্যক্রম শুরুর তারিখ নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানান।

ভার্চুয়াল প্ল্যাটফরমে অনুষ্ঠিত ওই সভায় অধ্যাপক আলমগীর বলেন, “বিজ্ঞপ্তি ও প্রসপেকটাসে ভর্তি পরীক্ষা সংক্রান্ত সব শর্ত ও তথ্য উল্লেখ করতে হবে এবং ভর্তি প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত এসব শর্ত অপরিবর্তিত রাখতে হবে।”

সংশ্লিষ্ট কমিটিকে গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদন করা শিক্ষার্থীকে তাদের পছন্দমত প্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষা দিতে ব্যবস্থা করে দেওয়ারও আহ্বান জানান তিনি।

অধ্যাপক আলমগীর ভর্তি পরীক্ষা প্রক্রিয়ায় ব্যবহৃত সফটওয়্যার হালনাগাদ করে শিক্ষার্থীবান্ধব করারও পরামর্শ দেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ইউজিসির সদস্য অধ্যাপক মো. আবু তাহের, জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি কমিটির যুগ্মআহ্বায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি কমিটির যুগ্মআহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. এমদাদুল হক, কৃষি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. শহীদুর রশীদ ভূঁইয়া, চুয়েট, কুয়েট ও রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক মো. শাহজাহান এবং ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট ডিভিশনের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান এই সভায় অংশ নেন।