এবার বর্ষবরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যত বিধিনিষেধ

ক্যাম্পাসে মুখোশ পরা ও ব্যাগ বহনে নিষেধাজ্ঞার পাশাপাশি একগুচ্ছ নিয়ম মানতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2023, 06:16 PM
Updated : 29 March 2023, 06:16 PM

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এবার মঙ্গল শোভাযাত্রা ও বাংলা নববর্ষ উদযাপনের ক্ষেত্রে কী কী করা যাবে না তা জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ; সেদিন মুখোশ যেমন পরা যাবে না, তেমন নেওয়া যাবে না ব্যাগ।

তবে চারুকলা অনুষদের বানানো মুখোশ হাতে নিয়ে প্রদর্শন করা বিধিনিষেধের বাইরে থাকবে বলে বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় এসব বিধিনিষেধ চূড়ান্ত করা হয় বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

একই সঙ্গে ক্যাম্পাসে ভুভুজেলা বাঁশি বাজানো ও বিক্রি থেকে বিরত থাকতেও সবার প্রতি অনুরোধ করা হয়েছে।

বাংলা নববর্ষ ১৪৩০ সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে এদিন এ বৈঠক হয় যাতে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানসহ সংশ্লিষ্টরা অংশ নেন।

মানতে হবে যেসব বিষয়

বৈঠকে শেষে বিজ্ঞপ্তিতে জানানো হয়, নববর্ষের দিন ক্যাম্পাসে বিকাল ৫টার পর কোনভাবেই প্রবেশ করা যাবে না; শুধু বের হওয়া যাবে।

>> ক্যাম্পাসে সেদিন সব ধরনের অনুষ্ঠান বিকাল ৫টার মধ্যে শেষ করতে হবে।

>> আগের দিন ১৩ এপ্রিল বুধবার সন্ধ্যা ৭টার পর ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের স্টিকারযুক্ত গাড়ি ছাড়া অন্য কোনো গাড়ি প্রবেশ করতে পারবে না।

>> নববর্ষের দিন ক্যাম্পাসে কোনো ধরনের যানবাহন চালানো যাবে না এবং মোটরসাইকেল চালানো সম্পূর্ণ নিষেধ।

>> বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বসবাসরত কোনো ব্যক্তি নিজস্ব গাড়ি নিয়ে যাতায়াতের জন্য শুধু নীলক্ষেত মোড় সংলগ্ন গেইট ও পলাশী মোড় সংলগ্ন গেইট ব্যবহার করতে পারবেন।

>> নববর্ষের দিন ছাত্র-শিক্ষক কেন্দ্রের সামনে রাজু ভাস্কর্যের পেছনে সোহরাওয়ার্দী উদ্যানের গেইট বন্ধ থাকবে।

>> বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসা ব্যক্তিরা সোহরাওয়ার্দী উদ্যানে ঢোকার জন্য অন্য গেইট ব্যবহার করবেন।

>> সোহরাওয়ার্দী উদ্যান থেকে বের হওয়ার জন্য ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট সংলগ্ন গেইট, রমনা কালী মন্দির সংলগ্ন গেইট ও বাংলা একাডেমির সামনের গেইট ব্যবহার করা যাবে।

‘বরিষ ধরা-মাঝে শান্তির বারি’ প্রতিপাদ্য নিয়ে এবছর মঙ্গল শোভাযাত্রা চারুকলা অনুষদ থেকে বের করা হবে। এটি শাহবাগ মোড় হয়ে পুনরায় চারুকলা অনুষদে গিয়ে শেষ হবে। নির্মাণাধীন মেট্রোরেলের জন্য মঙ্গল শোভাযাত্রায় জনসমাগম সীমিত রাখতে সবার প্রতি অনুরোধ করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

উপচার্য সেদিন যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরন এবং মেট্রোরেলের চলমান উন্নয়ন কাজের জন্য চলাচলের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছেন।

সভায় নববর্ষের দিন নিরাপত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পর্যাপ্ত সিসি ক্যামেরা ও আর্চওয়ে স্থাপন করে তা মনিটরিং করার জন্য পুলিশ কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলা নববর্ষ উদযাপনের কর্মসূচি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সভায় উপ উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদকে আহবায়ক করে ২৪ সদস্যের কেন্দ্রীয় সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনকে কমিটির সদস্য সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় কমিটি ছাড়াও শৃঙ্খলা উপ কমিটি ও মঙ্গল শোভাযাত্রা উপ কমিটি করা হয়েছে। ১২ সদস্যের শৃঙ্খলা উপকমিটির আহবায়ক বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী এবং সদস্য সচিব সহকারী প্রক্টর অধ্যাপক লিটন কুমার সাহা। ৩২ সদস্যের মঙ্গল শোভাযাত্রা উপ কমিটির আহবায়ক চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন এবং সদস্য সচিব সহকারী প্রক্টর মো. নাজির হোসেন খান।