ঢাবি সাংবাদিক সমিতির ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

টিএসসিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কেটে আয়োজন উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2022, 11:46 AM
Updated : 19 Sept 2022, 11:46 AM

‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ স্লোগানে নানা আনুষ্ঠানিকতায় প্রতিষ্ঠার ৩৭ বছর উদযাপন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।

সোমবার সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সমিতির প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক মো. আখতারুজ্জামান প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কেটে আয়োজন উদ্বোধন করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বাংলাদেশের শিক্ষাঙ্গনে সাংবাদিকতায় জড়িতদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি নিঃসন্দেহে একটি পথিকৃৎ প্রতিষ্ঠান।এখন লক্ষ্য করা যাচ্ছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও এ ধরনের সাংবাদিক সমিতি গড়ে উঠেছে।

“প্রাতিষ্ঠানিক পর্যায়ে যখন এধরনের সংগঠন থাকে এবং এই সংগঠন যখন নির্ভীক ও বস্তুনিষ্ঠ ও অনুসন্ধিচ্ছু দৃষ্টিভঙ্গিতে কাজ করে, তখন সেটির গুরুত্ব অশেষ। তাদের লেখনী কিন্তু পলিসি লেভেলে গুরুত্ব রাখে। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় কিন্তু সেই কাজগুলো করি।”

তিনি আরও বলেন, “আমরা প্রতিদিন সকালে খবরের কাগজের যে বিষয়গুলো প্রথমে দেখি, সেগুলো হলো নিজেদের বিশ্ববিদ্যালয়ের কোথাও কোনো অসঙ্গতি আছে কিনা এবং দেখার পরে আমরা সত্যতা যাচাই করে সেগুলো  সুরাহা করার চেষ্টা করি। এভাবেই কিন্তু একটি সমাজের সুষ্ঠু ধারা প্রবর্তনী গণতান্ত্রিক মূল্যবোধ, স্বচ্ছতা ও কাজের গতিশীলতা আনার জন্য নানাভাবে আমরা এখান থেকে অনুপ্রেরণা নিয়ে থাকি।”

সাংবাদিক সমিতির সভাপতি মামুন তুষারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে  টিএসসির ভারপ্রাপ্ত পরিচালক সৈয়দ আলী আকবর উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডুজার সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম রুবেল।

উদ্বোধন শেষে টিএসসিতে একটি আনন্দ শোভাযাত্রা বের হয় সাংবাদিক সমিতির সদস্যরা।

বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সাংবাদিক সমিতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির মধ্যে একটি প্রীতি ফুটবল ম্যাচ হওয়ারও কথা রয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক