নৈতিকতার চর্চায় জাতীয় দিবস ঘোষণার দাবি

“ভালো মানুষ হওয়া জরুরি। শিশুকাল থেকে ভালো কাজের অভ্যাস গড়ে তুলতে হবে।”

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2024, 02:41 PM
Updated : 25 Jan 2024, 02:41 PM

নৈতিকতা সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তোলার চেষ্টাকে এগিয়ে নিতে ২৫ জানুয়ারিকে 'জাতীয় নৈতিকতা দিবস' ঘোষণার দাবি জানিয়েছে ‘এথিকস ক্লাব বাংলাদেশ’ নামে একটি সংগঠন।

বৃহস্পতিবার বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে এক অনুষ্ঠানে এ দাবি জানানো হয়। এতে রাজধানীর বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেয়।

দেশাত্মবোধ গান পরিবেশনের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে প্যালেস্টাইনে হত্যার শিকার মানুষদের স্মরণ করে বেলুন উড়িয়ে শ্রদ্ধা জানানো হয়। এরপর সংগঠনের ঘোষণাপত্র পাঠ করেন সংগঠনটির প্রধান নির্বাহী দিলারা আফরোজ খান রূপা।

অনলাইনে যুক্ত হয়ে শিক্ষার্থীদের শপথ পাঠ করান অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জমান আহমদ। তিনি মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়তে শিশুদের প্রতি আহ্বান জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক এম এম আকাশ বলেন, “এমন একটি প্রজন্ম দরকার যারা নৈতিকতাবোধ সম্পন্ন, যারা যুক্তি দিয়ে চিন্তা করে।”

তিনি বলেন, "সমাজকে বদলাতে হলে নিজেকে বদলাতে হবে, অন্যায় করা যাবে না, আবার অন্যায় সহ্য করাও যাবে না।"

বাংলাদেশ ব্যাংকের সাবেক পরিচালক জামালউদ্দিন আহমেদ বলেন, “ভালো মানুষ হওয়া জরুরি। শিশুকাল থেকে ভালো কাজের অভ্যাস গড়ে তুলতে হবে।”

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে উপাধ্যক্ষ আব্দুল হানিফ টাবলু বলেন, “দেশকে ভালোবাসতে হবে, দেশকে ভালো রাখতে হবে। একজন মানুষ যা চায় তা করতে পারে। সেজন্য আত্মবিশ্বাসী হতে হবে।”

২০০৮ সালে এথিকস ক্লাব বাংলাদেশ সোসাইটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে এটি বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি সংস্থা এবং বিশিষ্ট ব্যক্তিদের অংশগ্রহণে সমাজে নৈতিক মূল্যবোধ প্রতিষ্ঠার লক্ষ্যে নানামুখী কার্যক্রম পরিচালনার পাশাপাশি 'নৈতিকতা দিবস' পালন করে আসছে।

গত এক যুগ ধরে সংগঠনটি ‘নৈতিকতা দিবস’ পালন, আদর্শ শিক্ষক সম্মাননা এবং প্রয়াত উপদেষ্টাদের স্মরণ অনুষ্ঠানের আয়োজন করে আসছে।

সারাদেশে ২০০টির বেশি এথিকস ক্লাব আছে জানিয়ে আয়োজন সংগঠনের সভাপতি এম ই চৌধুরী শামীম বলেন, “জাতীয় নৈতিকতা দিবস পালন করতে সরকারের কোনো অতিরিক্ত বাজেট লাগবে না, শুধু একটি প্রজ্ঞাপন দরকার।

“সারা দেশে জাতীয়ভাবে নৈতিকতা দিবস পালিত হলে শিশুরা প্রথম শ্রেণি থেকে নৈতিকতা সম্পর্কে জ্ঞান অর্জনের সুযোগ পাবে। এর মাধ্যমে তারা নৈতিক মানুষ হিসেবে গড়ে উঠবেন।"

অনুষ্ঠানে এথিকস ক্লাব আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় বিজয় বিতর্ক প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়।

এবার বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় বিজয় একাত্তর হলের বিতার্কিক দল। রানার্সআপ হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক দল।