চলচ্চিত্রে সাতচল্লিশের দেশভাগের কথা শিক্ষার্থীদের বললেন তানভীর মোকাম্মেল

ইউল্যাবে ‘আমার চলচ্চিত্রে ১৯৪৭’ শীর্ষক বক্তৃতা করেন একুশে পদকপ্রাপ্ত এ চলচ্চিত্র নির্মাতা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2022, 05:45 PM
Updated : 7 Dec 2022, 05:45 PM

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) ‘আমার চলচ্চিত্রে ১৯৪৭’ শীর্ষক বক্তৃতা করেন একুশে পদকপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা তানভীর মোকাম্মেল।

বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের জেনারেল এডুকেশন বিভাগ আয়োজিত এ বক্তৃতা গত মঙ্গলবার অনুষ্ঠিত হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ইউল্যাব।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইমরান রহমানের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। তিনি চলচ্চিত্রের মাধ্যমে ইতিহাসকে তুলে ধরা ও সংরক্ষণ করার গুরুত্ব উল্লেখ করার পাশাপাশি চলমান সময়ে মিডিয়ার গতিশীলতা এবং সমাজ-সংস্কৃতিতে মিডিয়ার গুরুত্ব তুলে ধরেন।

বক্তৃতায় চলচ্চিত্র নির্মাতা, লেখক ও বাংলাদেশ ফিল্ম ইনস্টিটিউটের পরিচালক তানভীর মোকাম্মেল বক্তৃতায় ১৯৪৭ সালের দেশভাগ কেন গুরুত্বপূর্ণ ছিল এবং এটি কীভাবে দেশের ভূমি, রাজনীতি ও সংস্কৃতিকে প্রভাবিত করেছে সেই দিকটি তুলে ধরেন।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী তানভীর মোকাম্মেল তার ফিচার ডকুমেন্টারি ফিল্মে কীভাবে দেশভাগের বিষয়টি প্রতিফলিত হয়েছে তা দেখান।

সেমিনারে চলচ্চিত্র নির্মাতা, নির্দেশক, প্রযোজক, শিক্ষাবিদ, সমাজবিজ্ঞানীর পাশাপাশি ইউল্যাবের শিক্ষক, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। আলোচনার শেষে উপস্থিত শ্রোতাদের মধ্যে প্রশ্ন-উত্তর পর্বের আয়োজন করা হয়।

সবশেষে বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক, ইউল্যাব জেনারেল এডুকেশন বিভাগের (জিইডি) বিভাগীয় প্রধান ও সেন্টার ফর আর্কিওলজিক্যাল স্টাডিজের (সিএএস) পরিচালক শাহনাজ হুসনে জাহান সবাইকে ধন্যবাদ দেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক