ঢাবি ব্যবসায় শিক্ষা ইউনিটে আসনপ্রতি পরীক্ষা দিলেন ৩৯ জন

শনিবার ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2023, 08:03 AM
Updated : 13 May 2023, 08:03 AM

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ব্যবসায় শিক্ষা ইউনিটে ১ হাজার ৫০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা দিয়েছেন ৪১ হাজার ৩৬৮ ভর্তিচ্ছু শিক্ষার্থী। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু প্রায় ৩৯ জন শিক্ষার্থী। 

শনিবার বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োজিত উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ ভবনের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। 

পরে তিনি সাংবাদিকদের বলেন, “এই পরীক্ষার মাধ্যমে শেষ হচ্ছে এবারের ভর্তি পরীক্ষা। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে যারা আমাদের সহযোগিতা করেছেন, তাদের আমি আন্তরিক ধন্যবাদ জানাই।” 

এবার ব্যবসায় শাখা ইউনিটে মোট ১ হাজার ৫০টি আসনের মধ্যে উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৫টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৫টি ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৩০টি আসন রয়েছে।

ব্যবসায় শিক্ষা ইউনিটে ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হয়। এমসিকিউ পরীক্ষা ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষা ৪৫ মিনিট বরাদ্দ ছিল। 

ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং এসএসসি ও সমমান ও উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঁচটি ইউনিটের পরিবর্তে এবার থেকে চারটি ইউনিটের ভর্তি পরীক্ষা হয়েছে। এবারে ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে চারটি ইউনিটে ২ লাখ ৯৮ হাজার ৫০০ জন ভর্তীচ্ছু আবেদন করেছেন। সেই হিসাবে প্রতি আসনের জন্য ৫০ জন শিক্ষার্থীর সঙ্গে লড়তে হয়েছে। 

গত ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা। এরপর ৬ মে হয় আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা, ১২ মে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা এবং সর্বশেষ ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের মাধ্যমে শেষ হলো এই ভর্তি পরীক্ষা।