‘যৌন হয়রানি’: ঢাবি শিক্ষককে একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি

সংগীত বিভাগের ওই শিক্ষকের বিরুদ্ধে বিভাগের একাডেমিক কমিটি এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন চেয়ারপার্সন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2022, 04:38 PM
Updated : 19 August 2022, 04:38 PM

নিজ বিভাগের ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের এক শিক্ষককে একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।


বিভাগের একাডেমিক কমিটি গত মঙ্গলবার সহকারী অধ্যাপক মো. এনামুল হককে আগামী এক বছরের জন্য একাডেমিক কার্যক্রম থেকে দূরে রাখার এ সিদ্ধান্ত নিয়েছে বলে সঙ্গীত বিভাগের চেয়ারপার্সন দেবপ্রসাদ দাঁ জানিয়েছেন।


শুক্রবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, শিক্ষার্থীর অভিযোগের ভিত্তিতে অধিকাংশ শিক্ষকের মতামত অনুযায়ী বিভাগের একাডেমিক কাউন্সিল এ সিদ্ধান্ত নিয়েছে।

"পরীক্ষা থেকে শুরু করে সকল প্রকার একাডেমিক কার্যক্রম থেকে উনাকে বিরত থাকতে বলা হয়েছে। তবে সিন্ডিকেটের মাধ্যমে বিধি মোতাবেক পরবর্তী চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।"


ভুক্তভোগী শিক্ষার্থীর অভিযোগ, সম্প্রতি রাজধানীর একটি রেস্তোরাঁয় ওই শিক্ষক ‘যৌন সম্পর্ক’ স্থাপনের প্রস্তাব দেন। পরে যৌন নিপীড়নের অভিযোগ এনে বিভাগের চেয়ারপার্সনের কাছে অভিযোগ করেন তিনি।

অভিযোগের ভিত্তিতে গঠিত তদন্ত কমিটি ঘটনার সত্যতা পায়। একাডেমিক কমিটির সভায় ওই শিক্ষক অপরাধের ‘স্বীকারোক্তিমূলক জবানবন্দিও’ দেন বলে জানান চেয়ারপার্সন।


এ বিষয়ে শিক্ষক এনামুল হককে একাধিকবার ফোন করা হলেও তিনি ধরেননি।