ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে বিদ্যুৎ ও জ্বালানি প্রকৌশল নিয়ে সম্মেলন শুরু

আগামী দুই দিন বিদ্যুৎ ও জ্বালানি সংক্রান্ত বিষয়ে শিক্ষক ও বিশেষজ্ঞরা গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2022, 03:44 PM
Updated : 24 Nov 2022, 03:44 PM

ব্র্যাক ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে দ্বিতীয়বারের মত শুরু হল তিন দিনের ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এনার্জি অ্যান্ড পাওয়ার ইঞ্জিনিয়ারিং’ (আইসিইপিই)।

বৃহস্পতিবার বিকালে রাজধানীর ব্র্যাক সেন্টারে এ সম্মেলন উদ্বোধন করা হয় বলে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, ‘গ্রিন এনার্জি ফর অল’ স্লোগানে শুরু হওয়া এ সম্মেলনে শুক্র ও শনিবার বিদ্যুৎ ও জ্বালানি সংক্রান্ত বিষয়ে শিক্ষক ও বিশেষজ্ঞরা গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান বলেন, “প্রতিকূল বৈশ্বিক পরিস্থিতির কারণে আমরা যে সীমাবদ্ধতার মধ্যে পড়েছি, তার মধ্যেও বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করছি। কারণ বিদ্যুৎ দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।”

ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ভিনসেন্ট চ্যাং বলেন, “বিদ্যুৎ ও জ্বালানি খাতের গবেষক, প্রকৌশলী ও বিজ্ঞানীদের জন্য একটি প্লাটফর্ম প্রদান করাই এই কনফারেন্সের লক্ষ্য। গ্লোবাল নেটওয়ার্কিং এবং অ্যাকাডেমিক আলোচনা করার জন্য এটা একটা আদর্শ প্ল্যাটফর্ম।

“আমার বিশ্বাস, টেকসই ভবিষ্যৎ গড়ে তোলার ক্ষেত্রে অংশগ্রহণকারীদের জন্য এটা একটা ভালো সুযোগ। এখান থেকে তারা নতুন নতুন বিষয় শিখতে ও জানতে পারবে। পাশাপাশি এই খাতের বিভিন্ন চ্যালেঞ্জ ও তার সমাধান বিষয়েও তারা নিজেদের পর্যবেক্ষণ শেয়ার করতে পারবেন।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক