দেশি ব্যাংক থেকে ঋণের পথ খুলল ইজেডের বিদেশি কোম্পানির

ঋণ পেতে শর্ত হচ্ছে এসব কোম্পানির নিজস্ব বৈদেশিক মুদ্রা আয়ের কোনো উৎস থাকতে পারবে না।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2022, 02:43 PM
Updated : 28 Nov 2022, 02:43 PM

শুধু বাংলাদেশের বাজারের চাহিদা মেটাতে অর্থনৈতিক অঞ্চলে প্রতিষ্ঠিত ‘অভ্যন্তরীণ প্রক্রিয়াকরণ এলাকায়’ উৎপাদিত পণ্যের প্রচার কাজে দেশি ব্যাংক থেকে টাকায় ঋণ নিতে পারবে বিদেশি মালিকানাধীন কোম্পানি।

সোমবার বাংলাদেশ ব্যাংকের এ বিষয়ক নির্দেশনায় দেশি-বিদেশি যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত শিল্প প্রতিষ্ঠানও শর্ত সাপেক্ষে এমন ঋণ নিতে পারবে বলে উল্লেখ করা হয়েছে।

তবে ঋণ পেতে শর্ত হচ্ছে এসব কোম্পানির নিজস্ব বৈদেশিক মুদ্রা আয়ের কোনো উৎস থাকতে পারবে না।

অর্থাৎ যেসব শিল্প প্রতিষ্ঠানের বিদেশি মুদ্রা আয়ের সুযোগ রয়েছে তারা বাংলাদেশি মুদ্রা টাকায় ঋণ নিতে পারবে না।

এর আগে এসব প্রতিষ্ঠানকে টাকায় ব্যাংক হিসাব খুলে লেনদেনের সুযোগ দিয়েছিল ২০২০ সালে বাংলাদেশ ব্যাংক।

সোমবারের সার্কুলারে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের বাংলাদেশ ব্যাংক বলছে, ‘‘অর্থনৈতিক অঞ্চলের অভ্যন্তরীণ প্রক্রিয়াকরণ এলাকায় প্রতিষ্ঠিত টাইপ-এ ও টাইপ-বি শ্রেণির শিল্প প্রতিষ্ঠান উৎপাদিত পণ্যের প্রচার কাজের জন্য টাকায় চলতি মূলধন ঋণ নিতে পারবে ব্যাংকের কাছ থেকে।’’

অর্থনৈতিক অঞ্চলগুলোতে শুধু বাংলাদেশের অভ্যন্তরীণ বাজারের চাহিদা মেটাতে পণ্য উৎপাদনের জন্য পৃথক একটি শিল্প এলাকা নির্ধারণ করা আছে, যা ‘অভ্যন্তরীণ প্রক্রিয়াকরণ এলাকা’ হিসেবে নামকরণ করা হয়েছে।

এ অঞ্চলে স্থাপিত শিল্প প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্য রপ্তানির সুযোগ নেই। এখানে দেশি, বিদেশি, সরকারি মালিকানার প্রতিষ্ঠানগুলোও বিনিয়োগ করতে পারে।

এর মধ্যে টাইপ-এ ক্যাটাগরি হচ্ছে সম্পূর্ণ বিদেশি মালিকানার প্রতিষ্ঠান এবং টাইপ-বি ক্যাটাগরি হচ্ছে দেশি-বিদেশি উদ্যোক্তাদের যৌথ অংশিদারিত্বের শিল্প প্রতিষ্ঠান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক