পিডিবির হটলাইন ১৬১৩১, চালু ১ জানুয়ারি

১ জানুয়ারি থেকে পিডিবির সব গ্রাহক এ নম্বরে কল করে অভিযোগ জানাতে পারবেন, জানতে পারবেন সব ধরনের তথ্য।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2022, 05:39 PM
Updated : 25 Sept 2022, 05:39 PM

গ্রাহকের অভিযোগ ও জিজ্ঞাসার দ্রুত সমাধান দিতে ২৪ ঘণ্টার সমন্বিত কল সেন্টার চালু করতে যাচ্ছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

২০২৩ সালের প্রথম দিন থেকে ১৬১৩১ নম্বরের এ হটলাইনের মাধ্যমে সেবা পাবেন গ্রাহকরা।

এ কলসেন্টারের সেবা দিতে ডিজিকন নামের একটি দেশি কোম্পানির সঙ্গে চুক্তি করেছে পিডিবি।

রোববার রাজধানীতে বিদ্যুৎ ভবনে পিডিবির পরিচালক রুবিনা হক ও ডিজিকনের ব্যবস্থাপনা পরিচালক ওয়াহিদুর রহমান শরিফ দুই বছরের এ চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানে জানানো হয়, আগামী ১ জানুয়ারি থেকে পিডিবির সব গ্রাহক ১৬১৩১ নম্বরে কল করে অভিযোগ জানাতে পারবেন। জানতে পারবেন সব ধরনের তথ্য।

একইসঙ্গে মোবাইল অ্যাপের মাধ্যমেও তারা অভিযোগ জানাতে পারবেন। স্বয়ংক্রিয়ভাবে অভিযোগটি পিডিবির সংশ্লিষ্ট বিতরণ অঞ্চলে পৌঁছে যাবে।

অনুষ্ঠানে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, “গ্রাহক সেবা বাড়াতে ২০১৬ সালে আলোচনা শুরু হয়েছিল। আজকে ২০২২ সালে এসে পিডিবি সেই উদ্যোগ বাস্তবায়ন করছে। সেজন্য পিডিবিকে ধন্যবাদ জানাই।”

তিনি বলেন, “সবচেয়ে ভালো হত যদি সবগুলো বিদ্যুৎ বিতরণ সংস্থার জন্য একটি ইউনিক নম্বরের মাধ্যমে অভিযোগ শোনা যেত।”

পরে প্রতিমন্ত্রী এক ফেইসবুক পোস্টে কল সেন্টার ও মোবাইল অ্যাপ চালুর তথ্য জানান। তিনি লেখেন, “১ জানুয়ারি ২০২৩ থেকে সর্বাধুনিক প্রযুক্তির এই কাস্টমার সার্ভিস চালু হলে দিনরাত ২৪ ঘন্টা জরুরি সেবা পাবেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ৩৬ লাখ গ্রাহক।”

অনুষ্ঠানে জানানো হয়, এই কল সেন্টার স্থাপন করা হবে বিদ্যুৎ ভবনে এবং সেখানে ডিজিকনের কর্মীরা নিয়োজিত থাকবেন। কল সেন্টারের অ্যাপটিতে পিডিবি কর্তৃপক্ষ, গ্রাহক, বিতরণ সংশ্লিষ্ট কর্মকর্তা ও মাঠ পর্যায়ের কর্মচারীদের জন্য আলাদা চারটি মডিউল থাকবে।

অ্যাপটিতে দুই ধরনের সফটওয়্যার থাকবে, একটি অভিযোগ ব্যবস্থাপনা সংক্রান্ত ও অন্যটি দাপ্তরিক চিঠিপত্র ব্যবস্থাপনা সংক্রান্ত।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক