ফ্রিল্যান্সারদের জন্য আইএফআইসি ব্যাংকের বিশেষ সেবা

সালমান এফ রহমান বলেন, এই একাউন্টের মাধ্যমে ফ্রিল্যানসারদের ‘ইনকাম হিস্ট্রি’ তৈরি হবে, ফলে তারা ব্যাংকিং সুবিধা নিতে পারবেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2022, 02:17 PM
Updated : 4 Sept 2022, 02:17 PM

দেশের ফ্রিল্যান্সারদের উপার্জিত আয় বিদেশ থেকে দ্রুত ও নির্বিঘ্নে নিজ একাউন্টে আনতে ‘আইএফআইসি ফ্রিল্যানসার সার্ভিস প্যাকেজ’ নামে বিশেষ সেবা চালু করেছে আইএফআইসি ব্যাংক।

রোববার পুরানা পল্টনে আইএফআইসি টাওয়ারে এক অনুষ্ঠানে নতুন এই সেবা উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, “কোভিড-১৯ মহামারীর সময়ে যখন বিশ্বের অনেক উন্নত দেশ হিমশিম খাচ্ছিল, তখন আমরা টিকে থাকতে পেরেছি, কারণ আমরা ডিজিটাল দেশে পরিণত হতে পেরেছি।

“এখন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, অ্যাডভান্স রোবোটিক্স, ইন্টারনেট অব থিংস, মেশিন লার্নিং ইত্যাদি প্রযুক্তির ব্যাপারে আমাদের প্রস্তুত হতে হবে। এই ক্ষেত্রে ফ্রিল্যানসারদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

“আগে ফ্রিল্যানসারদের সামাজিক স্বীকৃতি ছিল না। আমি প্রধানমন্ত্রীর আদেশক্রমে এবং আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সহযোগিতায় এই লক্ষ্যে কাজ করেছি এবং তাদের একটি আইডি সিস্টেম চালু করতে সক্ষম হয়েছি।”

সালমান রহমান বলেন, “এই একাউন্টের মাধ্যমে ফ্রিল্যানসারদের ইনকাম হিস্ট্রি তৈরি হবে, ফলে ফ্রিল্যানসাররা নানা ব্যাংকিং সুবিধা গ্রহণ করে নিজের এবং দেশের উন্নতি সাধন করতে পারবে। আজকের ফ্রিল্যানসাররা আগামীর উদ্যোক্তা, সেই লক্ষ্যেই সহযোগিতার হাত নিয়ে সব সময় আপনাদের পাশে থাকবে আইএফআইসি ব্যাংক। আপনাদের পরিশ্রমেই ভবিষ্যতে গার্মেন্টস খাতের মতো আইসিটি খাত থেকে সমান পরিমাণ বৈদেশিক আয় অর্জন করা সম্ভব হবে।”

বাংলাদেশ ফ্রিল্যানসার ডেভেলপমেন্ট সোসাইটির (বিএফডিএস) চেয়ারম্যান তানজিবা রহমান বলেন, “আমাদের দেশে প্রায় সাড়ে ছয় লাখ ফ্রিল্যানসার সক্রিয়ভাবে কাজ করছেন। তাদের অনেকেই উপার্জিত বৈদেশিক আয় দেশে নিজ একাউন্টে স্থানান্তর করতে অনেক সময়ই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। আশা করছি ‘আইএফআইসি ফ্রিল্যানসার সার্ভিস প্যাকেজ’ চালু হওয়ার ফলে এইসব সমস্যা আর থাকবে না।”

আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শাহ এ সারওয়ার বলেন, “আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে সর্বস্তরের মানুষকে ব্যাংকিং সেবার আওতায় নিয়ে আসা। সেই ধারাবাহিকতায় এই ফ্রিল্যানসার ব্যাংকিং প্যাকেজের যাত্রা শুরু হলো।

“দেশে ১ হাজার ২০০টিরও বেশি আইএফআইসি ব্যাংক শাখা-উপশাখা আছে। কাজেই সারা দেশে ছড়িয়ে থাকা ফ্রিল্যানসাররা সহজেই এই ব্যাংকিং সুবিধা গ্রহণ করতে পারবেন। এখন উপার্জিত আয় দ্রুত, সহজে ও নির্বিঘ্নে নিজ ব্যাংক একাউন্টে নিয়ে আসার পাশাপাশি নিজ নিজ কাজের প্রয়োজনে ক্রস বর্ডার ই-কমার্স লেনদেন করতে পারবেন সহজে।”

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক