ডিজিটাল পেমেন্টের ব্যবহার বাড়াতে বিকাশ ও ডাটাসফটের উদ্যোগ

সেমিনারে প্রযুক্তি প্রতিষ্ঠান ডাটাসফটের মাইক্রোফিন ৩৬০ সল্যুশন ব্যবহারকারী বিভিন্ন ক্ষুদ্রঋণ বিতরণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2024, 11:45 AM
Updated : 27 March 2024, 11:45 AM

ক্ষুদ্রঋণ কার্যক্রমে ডিজিটাল পেমেন্ট ব্যবহারের ব্যবহার বাড়াতে উদ্যোগ নিয়েছে মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ এবং ডাটাসফট।

বিকাশ বলছে, এতে কর্মঘণ্টা সাশ্রয়, কর্মক্ষমতা বৃদ্ধি, সহজে কিস্তি ও সঞ্চয়ের টাকা সংগ্রহসহ ক্ষুদ্রঋণ খাতে দক্ষতা ও গতিশীলতা আনা সম্ভব।

সম্প্রতি ডিজিটাল পেমেন্ট ব্যবহারে অভ্যস্ততা ও সচেতনতা বাড়াতে বিকাশ ও ডাটাসফটের আয়োজনে এক সেমিনারে এ কথা জানান সংশ্লিষ্টরা।

রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত এই সেমিনারে প্রযুক্তি প্রতিষ্ঠান ডাটাসফটের মাইক্রোফিন ৩৬০ সল্যুশন ব্যবহারকারী বিভিন্ন ক্ষুদ্রঋণ বিতরণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।

সেমিনারে ডিজিটাল পেমেন্ট ব্যবহার করে সহজে কিস্তি ও সঞ্চয়ের টাকা সংগ্রহ, সপ্তাহের সাতদিন ২৪ ঘণ্টা লেনদেনের প্রতিবেদন দেওয়া, নগদ অর্থ বহনের ঝুঁকি কমানো, নগদ অর্থ ব্যবহারে দক্ষতা বৃদ্ধি, অটোমেটিক ব্যাংক সেটেলমেন্ট, ডিজিটাল রিসিট ও পাসবুক, যেকোনো সময় কোনো স্থান থেকে কিস্তি ও সঞ্চয়ের টাকা দেওয়াসহ সার্বিক ক্ষুদ্রঋণ কার্যক্রম আরও কার্যকর, সহজ, দ্রুত, সময় সাশ্রয়ী ও নিরাপদ করার বিষয়ে আলোচনা করেন বক্তারা।

বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর এবং ডাটাসফটের প্রেসিডেন্ট এম মনজুর মাহমুদ, বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদসহ উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা সেমিনারে উপস্থিত ছিলেন।