সয়াবিন তেলের দাম লিটারে কমল ১৪ টাকা

ব্যবসায়ীদের সমিতি জানিয়েছে, নতুন এই দর মঙ্গলবার থেকে কার্যকর হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2022, 11:46 AM
Updated : 3 Oct 2022, 11:46 AM

সয়াবিন তেলের দাম লিটারে ১৪ টাকা করে কমিয়েছে বাংলাদেশ ভেজিটাবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

সোমবার বাণিজ্য সচিবকে পাঠানো এক চিঠিতে এই সিদ্ধান্ত জানিয়ে সমিতি বলেছে, মঙ্গলবার থেকে নতুন এই দর কার্যকর হবে।

সয়াবিন তেলের ১ লিটারের বোতল বিক্রি হবে ১৭৮ টাকায়, যা এতোদিন ১৯২ টাকা ছিল। আর প্রতি লিটার খোলা সয়াবিনের দাম ১৭৫ টাকা থেকে কমিয়ে ১৫৮ টাকা করা হয়েছে।

আর সয়াবিনের ৫ লিটারের বোতল এখন থেকে ৮৮০ টাকায় বিক্রি করার সিদ্ধান্ত জানিয়েছে সমিতি, যা আগে ৯৪৫ টাকা ছিল।

চিঠিতে বলা হয়, ভোজ্যতেল মালিক সমিতির সদস্যরা সম্প্রতি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়ার সাথে সাক্ষাত করে ডলারের ‘অস্বাভাবিক’ মূল্য বৃদ্ধি এবং এলসি খোলার জটিলতার বিষয়ে আলোচনা করেন।

সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান, মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল এবং টি কে গ্রুপের এমডি মোস্তফা হায়দার ওই সভায় উপস্থিত ছিলেন।

সভায় ডলারের মূল্য বৃদ্ধির বিষয়ে এবং এলসি খোলার জটিলতার বিষয়ে ‘বিস্তারিত আলাপ আলোচনা শেষে এবং ভোক্তাদের সুবিধার্থে’ ভোজ্যতেলের দাম ১৪ টাকা কমানোর সিদ্ধান্ত হয় বলে জানানো হয় চিঠিতে।

ডলারের মূল্যবৃদ্ধির কারণ দেখিয়ে সর্বশেষ ২৩ অগাস্ট বাড়ানো হয় সয়াবিন তেলের দাম। সেদিন খোলা সয়াবিন তেলের দাম লিটারে ৯ টাকা, এক লিটারের বোতলে ৭ টাকা বাড়ানো হয়েছিল দাম।