চামড়াশিল্পের রপ্তানি আট বছরে ১০ গুণ বাড়ার আশা বাণিজ্যমন্ত্রীর

“আমাদের কাঁচামাল এবং দক্ষ জনশক্তি রয়েছে। নতুন প্রযুক্তির ব্যবহার করে আমরা লেদার শিল্পকে অনেক দূর এগিয়ে নিতে পারি,” বললেন টিপু মুনশি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2022, 04:22 PM
Updated : 7 Dec 2022, 04:22 PM

চামড়াজাত পণ্য রপ্তানিতে বাংলাদেশের ‘আরও ভালো করার’ সুযোগ রয়েছে মন্তব্য করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পরিবর্তিত বিশ্ব পরিস্থিতির সুযোগ কাজে লাগাতে পারলে কয়েক বছরে এ খাতে দশগুণ বেশি রপ্তানি করা সম্ভব।

বুধবার ঢাকায় বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে (আসিসিবি) তিন দিনের ‘লেদারটেক-২০২২’ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ সম্ভাবনার কথা তুলে ধরেন।

মন্ত্রী বলেন, “বাংলাদেশের সম্ভাবনাময় রপ্তানিপণ্য চামড়া। এ শিল্পের উন্নয়ন ও রপ্তানি বৃদ্ধির প্রচুর সুযোগ রয়েছে। বর্তমানে চামড়া খাতের রপ্তানি এক বিলিয়ন ডলারের বেশি, আগামী ২০৩০ সালে এ রপ্তানির হতে পারে ১০ বিলিয়ন ডলার।

“আমাদের কাঁচামাল এবং দক্ষ জনশক্তি রয়েছে। নতুন প্রযুক্তির ব্যবহার করে আমরা লেদার শিল্পকে অনেক দূর এগিয়ে নিতে পারি। আন্তর্জাতিক বাজারে লেদার পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। “

বাণিজ্যমন্ত্রী অনুষ্ঠানে বলেন, ২০২৬ সালে বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে পরিণত হবে। তখন বাংলাদেশের জন্য এলডিসিভুক্ত দেশের সুযোগ-সুবিধা থাকবে না। বিশ্ববাজারে প্রতিযোগিতা করেই এগিয়ে যেতে হবে।

“চলমান বিশ্ব পরিস্থিতিতে ভিয়েতনাম ও চীনের মত দেশগুলো থেকে লেদার শিল্প স্থানান্তর করা হচ্ছে। বাংলাদেশের জন্য এটা সুযোগ। এ সুযোগকে কাজে লাগাতে হবে। উন্নতমানের পণ্য উৎপাদন করে লেদার শিল্পকে এগিয়ে নিতে হবে।”

‘লেদারগুডস অ্যান্ড ম্যান্যুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি) অষ্টমবারের মত চামড়া ও চামড়াজাত পণ্যের এ মেলার আয়োজন করছে।

দশ দেশের প্রায় ২০০ কোম্পানির অংশগ্রহণে মেলা চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত। সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা খোলা থাকবে।

এলএফএমইএবি’র সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুরের সভাপতিত্বে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ)- এর চেয়ারম্যান শাহীন আহমেদ, ভারতের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল অব লেদার এক্সপোর্টস- এর সদস্য ভিপেন কুমার সেথ, ভারতের ফুটওয়্যার কমপোনেন্টস ম্যান্যুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন- এর ম্যানেজিং কমিটির সদস্য ইরিক ইলিং বক্তব্য দেন।