আড়াই হাজার উদ্যোক্তার হাতে সিএমএসএমই ঋণ

বাংলাদেশ ব্যাংকের সিএমএসএমই খাতে পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় এই ঋণ বিতরণ করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2022, 03:27 PM
Updated : 20 Sept 2022, 03:27 PM

দেশজুড়ে আড়াই হাজার সিএমএসএমই উদ্যোক্তাদের ঋণ বিতরণ করেছে বেসরকারি ব্যাংক আইএফআইসি।

মঙ্গলবার ঢাকার পুরানা পল্টনে আইএফআইসি টাওয়ারে এ উপলক্ষে ‘সিএমএসএমই ঋণের পুনঃঅর্থায়ন স্কিম বিতরণের অগ্রযাত্রা’ শীর্ষক অনুষ্ঠান হয়।

ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের বৃহত্তর জনগোষ্ঠীর কর্মসংস্থান বৃদ্ধি ও অর্থনৈতিক উন্নতি অর্জনে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প- সিএমএসএমই খাতে স্বল্প সুদে ও সহজ শর্তে ঋণ সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে পুনঃঅর্থায়ন স্কিম গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। সেই স্কিমের অংশ হিসাবে এই ঋণ বিতরণ করেছে আইএফআইসি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। সভাপতিত্ব করেন আইএফআইসি ব্যাংকের পরিচালক এ আর এম নজমুস্ ছাকিব। উপস্থিত ছিলেন আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শাহ এ সারওয়ার, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফারাহ মো. নাসেরসহ আরও অনেকে।

গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেন, “আমি অত্যন্ত আনন্দিত যে বাংলাদেশ ব্যাংক ঘোষিত এই স্কিমের আওতায় আইএফআইসি ব্যাংক সর্বপ্রথম ঋণ প্রদান শুরু করেছে। ধন্যবাদ জানাই আইএফআইসি ব্যাংকের সব কর্মকর্তাদের।”

আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শাহ এ সারওয়ার বলেন, “১০ বছর আগে বাংলাদেশ ব্যাংকের সমর্থন নিয়ে আইএফআইসি ব্যাংক দীর্ঘমেয়াদি পদক্ষেপ গ্রহণ করেছিল। সেই পদক্ষেপের একটি মাইলস্টোন আজকের এই কর্মসূচি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক