প্রযুক্তির ব্যবহার ছাড়া ব্যাংক টিকবে না: সেলিম হোসেন

ব্যাংক খাতে প্রযুক্তি বিশেষজ্ঞদের চাহিদা বাড়ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2023, 03:37 PM
Updated : 25 May 2023, 03:37 PM

সময়ের সঙ্গে সঙ্গে ব্যাংক খাত যে প্রযুক্তিনির্ভর হয়ে উঠছে, সেই বাস্তবতা কোনো ব্যাংক না মানলে তার টিকে থাকা কঠিন হবে বলে মনে করছেন ব্যাংক নির্বাহীদের সংগঠন এবিবি’র চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন।

তিনি বলেছেন, “প্রযুক্তির ব্যবহার ছাড়া সামনের দিনে কোনো ব্যাংক আর সম্প্রসারণ বা বিকাশ করতে পারবে না। এখন ব্যাংক মানেই প্রযুক্তির ব্যবহার করতে হবে। যেসব ব্যাংক এখন প্রযুক্তি খাতে বিনিয়োগ করছে না, তাদের আগামী ৫-৭ বছর পরে খুঁজে পাওয়া যাবে না।”

বৃহস্পতিবার ঢাকার হোটেল সোনারগাঁওয়ে ‘ব্যাংকিং অন ডিজিটাল ট্রান্সফরমেশন’ শীর্ষক সম্মেলনের সমাপনী দিনে সাংবাদিকদের সামনে তিনি এ অভিমত তুলে ধরেন।

সেলিম হোসেন বলেন, “প্রধানমন্ত্রী যে ডিজিটাল ব্যবস্থার উদ্যোগ নিয়েছিলেন ৮-১০ বছর আগে, ডিজিটাল বাংলাদেশের ফাউন্ডেশন হয়ে গেছে। এর সবচেয়ে বেশি ব্যবহার কিন্তু ব্যাংকিং খাতে হয়েছে। ডিজিটাল বাংলাদেশ গড়তে ব্যাংকিং খাত অনেক বড় অবদান রেখেছে।

“আগে শুধু কোর ব্যাংকিং সফটওয়্যার ব্যবহার করা হত। এখন ইন্টারনেট, অনলাইন ও বিভিন্ন ধরনের অ্যাপ দিয়ে লেনদেন চলছে।”

অনেক দেশের ব্যাংকে প্রযুক্তি বিশেষজ্ঞদের চাহিদা বেড়েই চলেছে জানিয়ে তিনি বলেন, “আমাদেরও প্রচুর জনবল লাগবে এ খাতে।’’

প্রবাসীরা এখন বিভিন্ন ধরনের ‘অ্যাপ’ ব্যবহার করে রেমিটেন্স পাঠাচ্ছেন। প্রযুক্তির এ ব্যবহার রেমিটেন্স প্রবাহ বাড়িয়ে দেবে বলে মনে করেন সেলিম আর এফ হোসেন।

ভোটের আগে বাংলাদেশের জন্য যে ভিসা নীতি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, সে প্রসঙ্গে তিনি বলেন, “যুক্তরাষ্ট্র আমাদের বড় ট্রেড পার্টনার। আমরা বৈশ্বিক ব্যাংকিং ব্যবস্থার অংশ। এখন বিচ্ছিন্নভাবে ভাববার কোনো সুযোগ নেই, যা আমরা কোভিড মহামারীর সময় বুঝতে পেরেছি।

“আমরা আশা করছি, নির্বাচনের সময় সেরকম কিছু হবে না। ১০-১৫ বছর আগে নির্বাচনের আগে যে সংঘাত হত, আমরা অস্থিরতার সেই জায়গা থেকে বের হয়ে এসেছি- গত কয়েকবারের নির্বাচনে। আমাদের অর্থনীতি সামগ্রিকভাবে ভালো করছে।”