ডিজিটাল কালেকশন সল্যুশন চালু করল স্ট্যান্ডার্ড চার্টার্ড ও লংকাবাংলা

এ সুবিধার ফলে পেমেন্ট সিস্টেমের যে কোনো পদ্ধতিতে তাৎক্ষণিক অর্থ হস্তান্তর হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2022, 06:15 PM
Updated : 17 Sept 2022, 06:15 PM

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য ডিজিটাল কালেকশন সল্যুশন চালু করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ ও লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড (এলবিএসএল)।

এর মাধ্যমে বিনিয়োগকারীরা সুবিধাভোগী মালিকদের (বিও) অ্যাকাউন্টে সহজেই অর্থ স্থানান্তর করতে পারবেন। পেমেন্ট সিস্টেমের যে কোনো পদ্ধতিতে তাৎক্ষণিক অর্থ হস্তান্তর হবে।

স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংকে থাকা লংকাবাংলার ব্যাংক হিসাবে অর্থ জমা হওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে লংকাবাংলায় থাকা গ্রাহকের বিও হিসাবে অর্থ জমা হয়ে যাবে।

একই সময়ে এটি ব্যাংকের সফটওয়্যারেও চলে যাবে। এতে গ্রাহক দ্রুত লেনদেন করতে পারবেন।

একই সঙ্গে বিনিয়োগকারীরা ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিকিউরিটিজ বেচা-কেনা করতে পারবেন।

শনিবার স্টান্ডার্ড চার্টার্ডের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এপিআই সংযোগ সম্বলিত কালেকশন সল্যুশন হিসেবে এই ভার্চুয়াল অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে।

“লংকাবাংলা এখন গ্রাহকদের পছন্দের পেমেন্ট পদ্ধতির বাইরেও তাদের সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে ও অবিলম্বে স্বয়ংক্রিয়ভাবে রিকন্সিলিয়েশন প্রক্রিয়া সম্পন্ন করতে উল্লেখিত ডেটা ব্যবহার করতে পারবে।”

এতে উন্নত মানের নিরাপত্তা প্রদান এবং গ্রাহক সেবার সময় ও পরিচালনা ঝুঁকি কমিয়ে লংকাবাংলার দক্ষতা ও কার্যকারিতা আরও বৃদ্ধি করবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এ বিষয়ে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ- এর ব্যবস্থাপনা পরিচালক এবং ক্লায়েন্ট কভারেজ প্রধান এনামুল হক বলেন, “ব্রোকারেজ শিল্পকে ডিজিটালাইজ করলে সিকিউরিটিজ সহজ হবে এবং বিনিয়োগকারীদের মূল্যবান সময় সাশ্রয়ের মাধ্যমে দেশের পুঁজিবাজারের প্রবৃদ্ধি সাধন হবে।”

লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের প্রধান নির্বাহী ও পরিচালক খন্দকার সাফাত রেজা বলেন, “গ্রাহকদের সেরামানের সেবা ও বিনিয়োগ অভিজ্ঞতা প্রদানে আমরা বরাবরই উদ্ভাবনী এবং মূল্য-সংযোজনকারী প্রযুক্তি ও পরিষেবা ব্যবহারে আগ্রহী।

“এই এন্ড-টু-এন্ড সল্যুশন বিনিয়োগকারীর থেকে ডিজিটালি কালেকশন সম্পন্ন করবে এবং তাদের তাৎক্ষণিক নোটিফিকেশন প্রেরণ করবে।”

এ সুবিধায় গ্রাহকরা ই-বিইএফটিএন, আরটিজিস, আইবিএফটি- এর মতো ডিজিটাল চ্যানেলগুলো ব্যবহার করে নিজ নিজ ব্যাংক থেকে নির্বিঘ্নে পেমেন্ট করতে পারে।

এছাড়া ভার্চুয়াল হিসাব ব্যবহার ও সিআরএম মেশিনের মাধ্যমেও অর্থ জমা করার সুযোগ রাখা হয়েছে এ পদ্ধতিতে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক