ব্লুটুথ ও এয়ার প্লাজমা প্রযুক্তির এসি আনলো ওয়ালটন

প্রচলিত ১ টন এসির তুলনায় ওয়ালটনের কনভার্টেড এক টন এসিতে ২০ দশমিক ১৮ শতাংশ বেশি বিদ্যুৎ সাশ্রয় হয় বলে দাবি করেছে এর নির্মাতা প্রতিষ্ঠান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2022, 05:14 PM
Updated : 7 August 2022, 05:14 PM

ব্লুটুথ ও এয়ার প্লাজমা প্রযুক্তির থ্রি-ইন-ওয়ান কনভারটার এয়ার কন্ডিশনার (এসি) তৈরি করেছে ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন।

রোববার ওয়ালটনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ওয়ালটন করপোরেট অফিস মিলনায়তনে অত্যাধুনিক প্রযুক্তির এই এসির মোড়ক উন্মোচন করেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা গোলাম মুর্শেদ।

ওয়ালটন এসি রিসার্চ অ্যান্ড ইনোভেশন বিভাগের প্রধান আরিফুল ইসলাম জানান, “ক্রিস্টালাইন প্রিটো সিরিজের থ্রি-ইন-ওয়ান কনভারটার টেকনোলজির এই এসি গ্রাহকের রুমের আয়তন অনুযায়ী দেড় টন থেকে এক টন এবং পৌনে এক টনে রূপান্তরের সুবিধা রয়েছে।

“এক্ষেত্রে প্রচলিত ১ টন এসির তুলনায় ওয়ালটনের কনভার্টেড এক টন এসিতে ২০ দশমিক ১৮ শতাংশ বেশি বিদ্যুৎ সাশ্রয় হয়। আর প্রচলিত পৌনে এক টন এসির তুলনায় ওয়ালটনের কনভার্টেড পৌনে এক টন এসিতে বিদ্যুৎ সাশ্রয় হয় ৩০ দশমিক ৫৩ শতাংশ।”

কালো রঙের এসিটি রিমোটের পাশাপাশি ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোন দিয়ে নিয়ন্ত্রণ বা পরিচালনা করতে পারবেন গ্রাহকরা।

আরিফুল ইসলাম বলেন, “এই এসিতে এয়ার প্লাজমা প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যা বাতাসে বিদ্যমান ব্যাকটেরিয়া ও ভাইরাস ধ্বংস করতে সক্ষম।”

ওয়ালটন জানিয়েছে, এই এসিতে ব্যবহৃত হয়েছে পরিবেশবান্ধব আর-৩২ রেফ্রিজারেন্ট, যা বিদ্যুৎ সাশ্রয়ের পাশাপাশি পরিবেশকে নির্মল রাখে।

এক বছরের রিপ্লেসমেন্টের পাশাপাশি ইনভার্টার এসির কম্প্রেসরে ১০ বছর পর্যন্ত গ্যারান্টি দিচ্ছে ওয়ালটন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর নজরুল ইসলাম সরকার, এমদাদুল হক সরকার, ইভা রিজওয়ানা নিলু ও হুমায়ূন কবীর প্রমুখ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক